যেসব আচরণ থেকে ফেসবুকে বিরত থাকবেন

986548379_c7c8857973_oসামাজিক যোগাযোগ মাধ্যমগুলির মধ্যে ফেসবুক অন্যতম। অবসরে কিংবা কাজের ফাঁকে ফেসবুকে একবার ঢুঁ না দিলে আমাদের চলে না। কিন্তু আমরা অনেকেই জানি না ফেসবুকে আমাদের বিভিন্ন আচরণে বিরক্ত হচ্ছে অনেকে। এইসব আচরণগুলি থেকে বিরত থাকলেই, আপনি ফেসবুকে একজন ভাল বন্ধু হয়ে উঠতে পারেন।

১) অপ্রয়োজনীয় ছবি ট্যাগ করা থেকে বিরত থাকুনঃ
অনেকেই যখন তখন যে কোন ছবিতে অন্যকে ট্যাগ করে। স্বাভাবিকভাবেই এতে যে কেউ বিরক্ত হতে পারে। কারণ এই সব ছবিতে অনেকেই কমেন্ট করে। সেইগুলি নোটিফিকেশন হিসেবে বারবার আসতে থাকে। তাই প্রাসঙ্গিক ছবি ছাড়া কাউকে ট্যাগ করা থেকে বিরত থাকুন।

২) সাবধানে কমেন্ট লিখুনঃ
অন্যের স্ট্যাটাসে বা ছবিতে এমন কোন কমেন্ট করবেন না, যাতে সে বিরক্ত বোধ করে। অথবা আপনার কমেন্ট যেন তার জন্যে অস্বস্তির কারণ হয়ে না দাঁড়ায়। এমনও হতে পারে, আপনার কোন কমেন্টের জন্যে তার কাছের মানুষের সাথে মনোমালিন্য হতে পারে। তাই সাবধানে চিন্তা ভাবনা করে কমেন্ট করুন।

৩) স্পর্শকাতর বিষয় থেকে দূরে থাকুনঃ
রাজনীতি, ধর্মীয় কিংবা অন্য কোন স্পর্শকাতর বিষয় নিয়ে কোন স্ট্যাটাস দেয়া বা এইরকম কোন স্ট্যাটাসে উল্টোপাল্টা কমেন্ট করবেন না। এইসকল স্ট্যাটাস বা কমেন্ট অনেক সময় মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

৪) অনুমতি না নিয়ে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবেন নাঃ

আপনার ফ্রেন্ড লিস্টের কোন বন্ধুর পরিচিত কাউকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর আগে, আপনার বন্ধু থেকে অনুমতি নিয়ে নিন। না জানিয়ে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে পরে আপনার বন্ধুর সাথে আপনার মনোমালিন্য ঘটতে পারে। আর অপরিচিত ব্যক্তিকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবেন না। হতে পারে ঐ অপরিচিত ব্যক্তি পরে আপনার জন্যে কোন বিপদ ডেকে আনতে পারে।

৫) যখন তখন স্ট্যাটাস নয়ঃ
পান থেকে চুন খসলেই স্ট্যাটাস দেয়া যাবে না। অনেকে সারাদিনেই যে কোন বিষয় নিয়ে একটু পরপর স্ট্যাটাস দিতে থাকে। এতে আপনি যেমন বন্ধুদের নিকট বিরক্তিকর ইউজার হয়ে উঠবেন ঠিক তেমনি গুরুত্ব হারাবে আপনার স্ট্যাটাস। তাই যখন তখন স্ট্যাটাস নয়।

এছাড়াও চ্যাট করার সময় বা মেসেজের উত্তর দিতে বুঝে শুনে উত্তর দিন। আপনার আচরণে আপনার সম্পর্কে যেন কেউ কোন ভুল ধারণা না করে। এইসব মেনে চললে ফেসবুকে আপনি একজন ভাল ব্যবহারকারী হয়ে উঠতে পারেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইস বুক, টুইটার ,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে

Leave a Reply