প্রাকৃতিক উপায়ে মশাকে রাখুন আপনার কাছ থেকে দূরে

_MG_9701_edited-1“মশা” (mosquito) নামটা মোটামুটি একটি আতঙ্কের নাম। মশার যন্ত্রণা থেকে মুক্তি পেতে চান না এমন লোক খুঁজে লাখে একটাও পাওয়া যাবেনা। তবে প্রশ্ন হলো কিভাবে এই শত্রুর হাত থেকে রেহাই পাবেন? আর এখনকার স্মার্ট মশারা এক পদ্ধতিতে বেশীদিন কাবু থাকতে নারাজ তাই এদের হাত থেকে রেহাই পাওয়াও সহজ কথা নয়।

আমরা চাইলে প্রাকৃতিক উপায়ে মশাকে আমাদের কাছ থেকে দূরে রাখতে পারি। আসুন জেনে নেওয়া যাক যে উপায়ে মশাকে আপনার থেকে দূরে রাখবেন।

প্রাকৃতিক উপায়ে মশাকে দূরে রাখার উপায়

  • ল্যাভেন্ডার অয়েল পৃথিবীর সব মানুষই ভালবাসে কিন্তু মশা সবচেয়ে বেশী ঘৃণা করে এটাকেই। মশাকে দূরে রাখতে তুলাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল ভিজিয়ে জানালার পাশে রাখুন। মশা আপনার ঘরে ঢুকবে না।
  • কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল ও কয়েক ফোঁটা অলিভ অয়েল একসাথে আপনার শরীরে লাগান। এতে আপনার শরীর থেকে সুগন্ধ বের হওয়ার সাথে বাড়তি পাওনা হিসেবে মশার কামড় থেকে রক্ষা পাবেন।
  • ঘরে সামান্য আগুনের জ্বালিয়ে তাতে কিছু রোজমেরি (rosemary) ছিটিয়ে দিন। দেখবেন মশা আপনার ঘর থেকে পালাতে পথ পাবেনা।
  • মশা দূরে রাখতে রসুন খেতে পারেন। এরফলে আপনার ঘামের সাথে রসুনের কিছু উপাদান নিঃসৃত হয়, যা কিনা আপনার ত্বক ও মশার মাঝে একটা প্রাকৃতিক দেয়াল তৈরি করে।
  • বাজারে ইদানিং অনেক রকমের তেলের পাশাপাশি নিম অয়েল (neem oil) পাওয়া যায়। আপনি যদি মশার কামড় থেকে বাঁচতে চান তাহলে নিমের তেল গায়ে মাখুন। মশা আপনার কাছ থেকে দূরে থাকবে।
  • মশা আপনার থেকে দূরে রাখতে দুই টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার ও পানি মিশিয়ে পান করুন। আপনি চাইলে মিষ্টি করতে পানিতে এক টেবিল চামচ মধু মেশাতে পারেন।
  • ঘরে মশার উৎপাত কমাতে লেবু কেটে দুইভাগ করে তাতে কয়েকটা দারুচিনি গুঁজে দিয়ে ঘরের এক কোণে রেখে দিন। দেখবেন মশা ঘরে ঢুকবেনা।

কোন ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার না করেই সহজে মশার হাত থেকে আমরা রক্ষা পেতে পারি। শুধু আপনাকে উপরের উপায়গুলো অনুসরণ করতে হবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply