অতীতের কোন ভুলের কারণে আত্মগ্লানিতে ভুগছেন? নিজেকে ক্ষমা করতে শিখুন

Ways To Forgive Yourselfনিজে নিজেকে ক্ষমা করা অন্য কাউকে ক্ষমা করতে পারার থেকে শতগুন কঠিন কাজ। জীবনে চলার পথে এমন অনেক ঘটনা ঘটে থাকে যা আমাদের মধ্যে অপরাধ বোধ বা আত্মগ্লানি সৃষ্টি করে ছায়ার মতো আমাদের অনুসরণ করতে থাকে। কিন্তু অতীত ভুলে সামনে এগিয়ে যেতে ও আর দশটা সাধারণ মানুষের মতো জীবন যাপন করতে নিজেকে ক্ষমা করতে শেখাটা ভীষণ জরুরী।

আমরা অতীতকে বদলাতে পারিনা ঠিকই কিন্তু অতীতে করা কোন ভুলের জন্য নিজেকে ক্ষমা করে একটি সুন্দর বর্তমান ও আগামীর সূচনা সহজেই করতে পারি।

সৃষ্টিকর্তাকে স্মরণ করে একটি চিঠি লিখতে পারেন (write a letter to god)

আপনি হয়তো এমন একটি অপরাধবোধে ভুগছেন যা কারো সাথে শেয়ার করতে পারছেন, আবার সেই অপরাধবোধের ভার ও বয়ে বেড়াতে সক্ষম হচ্ছেন না। সেক্ষেত্রে সৃষ্টিকর্তাকে স্মরণ করে নিজের সমস্ত কথা দিয়ে তার বরাবর একটি চিঠি লিখতে পারেন। লিখতে বসে হয়তো দুচোখে অশ্রু ঝরবে আর এতেই আপনার অপরাধ বোধ অনেকখানি কমে আসবে।

বিশ্বাস করতে শিখুন যে অতীত অতীতই (realize that the past is the past)

অতীত কে সাথী না করে বরং অতীতকে অতীতেই রেখে আসুন। আপনি কেন শুধু শুধু অতীতকে সাথী করে নিজে আত্মগ্লানিতে ভুগবেন? মনে রাখবেন অতীত থেকে আমরা বড়জোর শিক্ষা গ্রহণ করতে পারি কিন্তু তাকে সঙ্গী করতে পারিনা। তাই নিজেকে ক্ষমা করুন সব কিছু আবার শুরু থেকে শুরু করুন।

সবকিছু নতুন করে শুরু করুন আজ থেকেই (believe today is a new day, full of promise and  hope)

নিজেকে ক্ষমা করতে ও আত্মগ্লানি থেকে বেড়িয়ে আসতে মনে করুন প্রতিটি দিনই নতুন আর সাথে নতুন আশা আকাঙ্ক্ষা ও চাওয়া পাওয়া। তাই এই সব চাওয়া পাওয়া ও আশা আকাঙ্ক্ষা আপনাকে পূরণ করতে হবে, নিজেকে ক্ষমা করে আবার নতুন পথ চলা শুরু করতে হবে।

নতুন করে নিজেকে মানিয়ে নিন (accept the new you )

অতীত ঝেড়ে ফেলে নিজেকে নতুন ভাবে নিজের সামনে উপস্থাপন করুন। যেখানে কোন অপরাধ বোধ থাকবে না কোন গ্লানি থাকবে না। আর এই নতুন আপনিকে নিজে নিজের সাথে মানিয়ে নেওয়ার সাথে সাথে অন্যর সামনে স্বতঃস্ফূর্তভাবে মেলে ধরুন।

নিজেকে ভালোবাসতে শুরু করুন (move toward self-love)

আত্মগ্লানি ঝেড়ে ফেলার সাথে সাথে নিজেকে ভালবাসতে শুরু করুন। নিজেকে ভালবাসতে শুরু করা হলো নিজেকে ক্ষমা করে দিতে শেখার সবচেয়ে শেষের ধাপ। যখনই আপনি নিজেকে ভালবাসতে শিখবেন তখনই ক্ষমা করার ক্ষমতা আপনাআপনি আপনার মধ্যে জন্ম নেবে।

সব সময় এটা মনে রাখবেন আপনার অতীত বা অতীতের কোন ভুল আপনার থেকে বড় নয়। নিজেকে ক্ষমা করে দ্বিতীয়বার সুযোগ দিন সব খারাপ কাজ থেকে বের হয়ে আসার।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply