গুগল প্লাসের মাধ্যমে ক্রেতা আকর্ষণ: ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য কিছু পরামর্শ

g+ফেসবুক, টুইটার, লিঙ্কডইনের পাশাপাশি প্রথম সারির সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে উচ্চারিত হয় গুগল প্লাসের নামও। আর তাই যে কোন ব্যবসায়ে (google plus for business) ক্রেতা আকর্ষণ করার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে গুগল প্লাস। আপনাদের জানিয়ে দিচ্ছি কিছু পদ্ধতি যার মাধ্যমে সহজেই গুগল প্লাস থেকে ক্রেতা আকর্ষণ করতে পারবেন (how to use google plus to get more clients)।

১. যোগ দিন বিভিন্ন কমিউনিটিতে (join communities):

গুগল প্লাসে (google plus) ছড়িয়ে রয়েছে হাজারো কমিউনিটি। এর মধ্য থেকে আপনার ব্যবসার সাথে সম্পর্কযুক্ত কমিউনিটিতে (community) যোগ দিন। অথবা নিজেই তৈরি করে নিতে পারেন নতুন একটি কমিউনিটি। কমিউনিটি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। এই কমিউনিটির মাধ্যমে অনেক বেশি মানুষের ধ্যান ধারণা, চাহিদা এবং মতামত জানতে পারবেন, যা আপনার ব্যবসায়ের প্রচার এবং উন্নতির জন্য সহায়ক।

২. ব্যবসার সাথে সম্পর্কযুক্ত পোস্টে কমেন্ট করুন (comment on posts that are relevant):

কমিউনিটিতে থাকা বিভিন্ন মানুষের পোস্টে ইতিবাচক কমেন্ট করুন। এবং চেষ্টা করুন আলোচনাকে তথ্যবহুল করতে। যেহেতু গুগল প্লাস গুগলেরই অংশ তাই কেউ যখন সার্চ করবে তখন এই লেখাগুলোই প্রাধান্য পাবে। অন্যান্য ব্যক্তিদের পোস্টে কমেন্ট করলে দেখা যাবে তারা আপনাকে তাঁদের সার্কেলে যুক্ত করছে। এতে করে আপনার ফলোয়ার বৃদ্ধি পাবে। তবে কমেন্ট করার সময় লক্ষ্য রাখতে হবে তা যেন আপনার ব্যবসার সাথে সম্পর্কযুক্ত হয়।

৩. হ্যাংআউট হোস্ট করুন (host a hangout):

গুগল প্লাসের হ্যাংআউট (google plus hangout) ব্যবসা প্রসারের জন্য উল্লেখযোগ্য একটি পদ্ধতি। এখানে আপনি নিজে কথা বলতে পারবেন এবং আপনার ব্যবসা সম্পর্কে সরাসরি গ্রাহকদের মতামতও জানতে পারবেন। হ্যাংআউট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। হ্যাংআউট অনেক ব্যক্তির টেক্সট কনভারসেশনের মাধ্যমে যেমন করা যায় তেমনি সরাসরি ভিডিও কনভারসেশনেও যোগ দেয়া যায়। এছাড়া প্রতি সপ্তাহে হ্যাংআউটে আয়োজন করতে পারেন কোন অনুষ্ঠানের যা আপনার ব্যবসার প্রতিনিধিত্ব করবে। এতে করে প্রতিদিন প্রচুর মানুষ আপনার ব্যবসা সম্পর্কে জানতে পারবে এবং প্রচারেও ভূমিকা রাখবে।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply