শেষ মুহূর্তের ঈদের কেনাকাটায় যেসব বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন

Tips For Eid Shopping

chand-raat
ঈদের কেনাকাটা(eid shopping) মানেই একগাদা মানুষের ভিড়ভাড় আর নিজের পছন্দের জিনিসটি কিনতে সবাইকে পেছনে ফেলার এক লম্বা লাইন। আর এতোসব ঝামেলা পোহাতে গিয়ে আমরা খুব সহজ কিছু ভুল কাজ করে ফেলি। যেগুলো পরে আমাদের অনেক ভোগায়। তাই ঈদের কেনাকাটায় কিছু কিছু ব্যাপার আমাদের মাথায় থাকা জরুরী।

  • কেনাকাটা (shopping) করতে যাওয়ার সময় পকেটে করে বেশী টাকা নিয়ে যাবেন না। তারচেয়ে বরং আপনার এটিএম কার্ডটি কাছে রাখুন, এখন প্রায় সব শপিং মলগুলোতেই কার্ডে পেমেন্ট করার ব্যবস্থা থাকে। এতে করে ছিনতাইয়ের চিন্তাটা অন্তত থাকবেনা।
  • বেশীর ভাগ মেয়েরা স্বর্ণের জুয়েলারি পরেই কেনাকাটা করতে মার্কেটে চলে যান, এটা ভীষণ ভুল কাজ। কারণ ঈদের এই সময়টাতে অনেক সুযোগ সন্ধানী মানুষ ঘুরে বেড়ায় এরা আপনার ক্ষতি করতে তৎপর থাকে। তাই কেনাকাটার সময়টাই এসব জুয়েলারি এড়িয়ে চলুন।
  • আমাদের দেশে ঈদের এই কেনাকাটার সময়টাতে সব থেকে বেশী জাল টাকার ব্যবহার করা হয়, তাই তাড়াহুড়ো করে কেনাকাটা করতে গিয়ে আমরা প্রায়ই প্রতারনার শিকার হয়। আর এটি থেকে বাঁচতে কেনাকাটা করার সময় টাকা লেনদেনের ক্ষেত্রে সতর্ক হন।
  • ঈদের কেনাকাটায় তাড়াহুড়ো করা ঠিক নয়, ঈদের সময়টাতে শপিং মলগুলো প্রায় গভীর রাত অব্দি খোলা থাকে। তাই সুবিধামত সময় বেছে নিয়ে কেনাকাটা করতে আসুন আর তা না হলে দোকানী থেকে শুরু করে সব জায়াগায় ঠকতে পারেন।
  • মাঝে মাঝে আমরা কেনাকাটায় এতোটাই মনোযোগ দিয়ে ফেলি যে আমাদের সাথের বাচ্চা বা ছোট সদস্যটির কথা পর্যন্ত ভুলে যাই আর এতে করে নিজেরায় শেষে ভোগান্তিতে পড়ি। তাই এই ভোগান্তি এড়াতে বাচ্চার আর পরিবারের অন্য সদস্য দের প্রতি মনোযোগ রাখুন।
  • ঈদের কেনাকাটার ব্যবস্থায় আপনার মোবাইল ফোনটি (cell phone) সামলে রাখুন। কারণ এই সময় আপনার মোবাইল ফোনটি চুরি বা ছিনতাই হওয়ার সম্ভাবনা সব থেকে বেশী থাকে।

আপনার কেনাকাটা আর ঈদের আনন্দ বাড়িয়ে তুলতে একটু সতর্ক থাকুন।

ছবি-pkcrunch.com

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply