জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে ঝেড়ে ফেলুন নিজের ক্ষুদ্র চিন্তাগুলো

Dream-Big-Goalsআপনার মন আপনার শক্তি আর সম্ভাবনার বিস্তৃত ক্ষেত্র। আপনি যদি আপনার মন থেকে বিশ্বাস করতে শেখেন আপনি যেকোন কাজ করতে পারেন তাহলে আপনি ঠিকই করতে পারবেন আর যদি মনে মনে বিশ্বাস করে ফেলেন আপনি দুর্বল আপনার পক্ষে কোন কিছুই করা সম্ভব না তাহলে কখনই কিছু অর্জন করতে পারবেন না।

ঠিক একইভাবে আপনার সামান্য কিছু ক্ষুদ্র চিন্তা আপনার বড় বড় স্বপ্ন পূরণের পথে বাধা হয়ে দাঁড়ায়। তাই আপনাকে জানতে হবে জীবনে স্বপ্ন পূরণের লক্ষ্য সামনে রেখে কোন কোন ক্ষুদ্র চিন্তাগুলো আপনাকে বাদ দিয়ে চলতে হবে।

আমার কোন মেধা নেই

মনে রাখুন মেধা কেউ সাথে নিয়ে জন্মায় না বরং এটা নিজেকে তিলে তিলে অর্জন করতে হয়। আপনি নিজেকে নিয়ে বড় কোন স্বপ্ন দেখছেন কিন্তু স্বপ্ন পূরণের জন্য নিজের মেধা নেই এমনটা ভেবে  বার বার নিজেকে স্বপ্নের খুব কাছ থেকে ফিরিয়ে নিয়ে আসছেন। আপনার স্বপ্ন পূরণের পথে আপনার এই ক্ষুদ্র চিন্তাই হল সবচেয়ে বড় প্রতিবন্ধকতা। সাফল্য অর্জন করতে চাইলে এই ক্ষুদ্র চিন্তা বর্জন করুন।

আমি এখনো প্রস্তুত নই

আপনার কি মনে আপনার জীবনের কোন স্বপ্ন পূরণের জন্য নিজেকে  তৈরি করার দরকার আছে? যদি আপনার মনে স্বপ্ন পূরণের অদম্য ইচ্ছা কাজ করে তাহলে তা পূরণের জন্য আলাদা করে নিজেকে তৈরি করতে হয়না। বরং সেই স্বপ্ন পূরণের রাস্তায় চলতে গিয়েই দেখবেন আপনি নিজে থেকেই তৈরি হয়ে গিয়েছেন। আপনি আপনার স্বপ্ন পূরণের জন্য এখনো তৈরি নন এই চিন্তা আপনাকে সবচেয়ে বেশী ভোগাবে।

আমার থেকে অন্যরা বেশি যোগ্য

নিজেকে অন্যের সাথে মিলিয়ে দেখবেন না। যোগ্যতা কখনো পরিমাপ করা যায় না যতক্ষণ না আপনি নিজে নিজের যোগ্যতা প্রমাণ করে না দেখাতে পারছেন। কোন কাজের জন্য নিজেকে অযোগ্য আর সামনের কাউকে যোগ্য হিসেবে ভাবা আপনার স্বপ্ন পূরণের পথের আরও একটি অন্যতম অন্তরায়। তাই নিজেকে অযোগ্য ভাববেন না।

আমার হাতে সময় কম

আপনার বড় স্বপ্ন পূরণের পথের আরও একটি বাধা হিসেবে আপনার যে ক্ষুদ্র চিন্তাটি আপনাকে ভোগাবে তা হল সময়ের সল্পতা অনুভব করা। আপনি প্রথমেই যদি মেনে যে আপনার স্বপ্ন পূরণের জন্য আপনার হাতে সময় সীমিত তাহলে স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। আপনাকে সময়ের দিকে মনোযোগ স্থাপন না করে আপনার লক্ষ্যর দিকে দৃষ্টি স্থির করুন।

আরো পড়ুন
সহজ যে অভ্যাস গুলো আপনাকে বদলে দিবে এই ২০১৫ সালে

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply