স্টার্টআপ সার্ভিস বা লোগো ডিজাইনের জন্য কিভাবে ক্লায়েন্ট খুঁজবেন

logo-design-for-starup-companies

অনেকে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে লোগো ডিজাইনসহ বিভিন্ন ধরনের সার্ভিসের জন্য নানা স্টার্টআপ কোম্পানির হয়ে কাজ করে থাকেন। কিন্তু, একটু কষ্ট করলে এসব কোম্পানি প্রতিষ্ঠিত হবার সাথে সাথে আপনি খুঁজে বের করে তাদেরকে মার্কেটপ্লেসে আসার আগেই অফার করে বসতে পারেন।  যেমনঃ

গুগল সার্চ থেকে

গ্রাফিক ডিজাইনাররা যারা লোগো ডিজাইনের কাজ করেন, তাদের জন্য ভালো ক্লায়েন্ট হল স্টার্টআপ বা নতুন কোম্পানিগুলো। গুগল থেকেই বের করুন এই নতুন কোম্পানিগুলোঃ

গুগলে সার্চ দিনঃ

“* is a startup based” “New York” site:.com

বা এখানে ক্লিক করে দেখতে পারেনঃ http://bit.ly/U5LNlR

তারপর গুগলের সার্চ পেজ থেকে Search Tools ক্লিক করুন, ওখান থেকে Any Time এর পাশে Down Arrow ক্লিক করে Past Month সিলেক্ট করুন।

Search Tools by Google

এখানে New York ব্যাবহার না করে, আপনার কাঙ্ক্ষিত শহরের নাম দিতে পারেন। মাঝে মাঝে শহর পরিবর্তন করে আরও লম্বা লিস্ট বানাতে পারেন।

এখান থেকে আসলে আপনি নতুন কোম্পানির নামগুলো পাবেন। পরে, কোম্পানির নাম গুগলে সার্চ দিয়ে যদি সাইট পেয়ে যান তো ভালো, নাহলে কোম্পানির নাম দিয়ে একটু http://www.linkedin.com এ সার্চ দিয়ে দেখুন কারা কারা কাজ করছে।

গুগল এলার্ট থেকে

উপরের নিয়মে, নতুন নতুন ক্লায়েন্টের জন্য প্রতিমাসে আবার সার্চ দিতে হবে, তারচেয়ে গুগল এলার্ট দিয়ে রাখতে পারেন ওই কীওয়ার্ড দিয়ে, এখান থেকেঃ http://www.google.com/alerts (কীওয়ার্ডঃ “* is a startup based in New York” site:.com) এতে করে নতুন পেজ গুলো আপনার ইমেইলে এলার্ট হিসাবে আসবে।

Google Alerts for Startup Company Search

এছাড়া কেউ নতুন কোম্পানি গড়ে তুললে সেটা সর্বপ্রথম আপডেট দেয় লিঙ্কডইনে। তাই, কোন নতুন কোম্পানি লিঙ্কডইনে আসছে কিনা, তাও গুগল এলার্ট থেকে জানা যায়। গুগল এলার্টে কীওয়ার্ড হিসাবে ব্যাবহার করুনঃ site:linkedin.com/company/ “new york” নতুন নতুন কোম্পানির আপডেট আপনার ইমেইলে পেয়ে যাবেন। আপনি চাইলে New York না দিয়ে অন্য কোন শহর ব্যাবহার করতে পারেন। কিন্তু একেবারে বাদ দিলে পৃথিবীর সব কোম্পানির নোটিফিকেশান আসতে থাকবে।

টুইটার থেকে

টুইটার থেকে নতুন কোম্পানি নয়, বরং যারা যারা লোগো ডিজাইনার চাচ্ছে, তাদের কেই বের করা যায়। এর জন্য এই লিঙ্কে যেতে পারেনঃ

https://twitter.com/search?q=%22looking%20for%22%20OR%20%22searching%20for%22%20OR%20%22are%20seeking%22%20OR%20%22am%20seeking%22%20OR%20%22is%20seeking

এটা টুইটারের সার্চ পেজ। যেখানে কীওয়ার্ড হিসাবে ব্যাবহার করা হয়েছেঃ

“looking for” OR “searching for” OR “are seeking” OR “am seeking” OR “is seeking” OR “I need” OR “we need” OR “they need” OR ” needs” OR “I want” OR “we want” OR “they want” OR ” wants” “logo designer” OR “logo designed” OR “logo design”

Twitter Search for Service Leads

সতর্কবাণীঃ তবে সবক্ষেত্রে যে লিড পাবেন, তা নয়। কিছু কিছু প্রোমোশানও থাকতে পারে।

এটা শুধু লোগো ডিজাইনের জন্য নয়, আপনি চাইলে “logo designer” OR “logo designed” OR “logo design” এর জায়গায় “php developer” OR “php guy” OR “php expert” ও ব্যাবহার করে পিএইচপি ডেভেলপমেন্টের কাজ পেতে পারেন।

আরো পড়ুন
যেভাবে শুরু করবেন ফ্রিল্যান্সিং
ওয়েব ডিজাইনকে ফ্রিল্যান্স ক্যারিয়ার হিসেবে নিতে হলে কি করবেন (প্রথম পর্ব)(দ্বিতীয় পর্ব)

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply