নিরাপদে সাইকেল চালানোর জন্যে যা করবেন

10363569_703766093002767_955361760_nবর্তমানে তরুণরা ঝুঁকেছে সাইকেলের দিকে। পূর্বে সাইকেল চালানোটা শখের বশে করা হলেও বর্তমানে অনেকেই অফিসে, ক্লাসে যেতে সাইকেল ব্যবহার করছে। অনেক সময় ছুটিছাটা পেলে বন্ধুরা মিলে সাইকেল নিয়ে চলে যাচ্ছে অনেক দূরে কোথাও। সাইক্লিং একটি ভাল ব্যায়ামও বটে। তবে নিরাপদে সাইকেল চালানোর জন্যে কিছু জিনিস আপনাকে মেনে চলতে হবে।

১) মাথায় হেলমেট থাকতে হবেঃ
সাইকেল চালানোর সময় অবশ্যই মাথায় হেলমেট রাখতে হবে। কেননা হেলমেট না পরা থাকলে যে কোন সময় দুর্ঘটনায় যে কেউ মারাত্মকভাবে আহত হতে পারে। তাই সাইকেল চালানোর সময় অবশ্যই হেলমেট ব্যবহার করুন।

২) হাতে গ্লাভস পরে নিনঃ
সাইকেল চালাতে গিয়ে ঘামে হাত ভিজে যায়। এইসময় গ্লাভস পরা না থাকলে আপনার হাত পিছলে যেতে পারে। তাই দুর্ঘটনা এড়াতে গ্লাভস ব্যবহার করুন।

৩) সানগ্লাস আর মাস্ক পরুনঃ
রাস্তায় ধুলোবালি উড়ে চোখে এসে পড়তে পারে। আবার ধুলোবালি বা গাড়ির কালো ধোঁয়া নাকে এসে ঢুকতে পারে। এতে বিভিন্ন ধরণের সমস্যা সৃষ্টি হয়। তাই সাইকেল চালানোর সময় সানগ্লাস এবং মুখের মাস্ক ব্যবহার করুন।

৪) প্রচুর পানি বা স্যালাইন পান করুনঃ
সাইকেল নিঃসন্দেহে একটি শারীরিক পরিশ্রমের কাজ। এতে শরীরে প্রচুর ঘাম হয়। তাই সাইকেল চালিয়ে এসে প্রচুর পানি, লেবুর শরবত অথবা খাওয়ার স্যালাইন খেতে পারেন।

৫) রাতে দৃশ্যমান থাকুনঃ
রাতে সাইকেল চালাতে কখনো কালো পোশাক পরবেন না। উজ্জ্বল পোশাক পরুন যাতে অন্য গাড়ির চালক আপনাকে দেখতে পারে। এছাড়া আপনার সাইকেলের পেছনে লাইট লাগাতে পারেন। এতে রাতে নিরাপদে সাইক্লিং করা নিরাপদ হবে।

সবসময় নিরাপদে পথ চলতে চেষ্টা করবেন এবং রাস্তার একপাশ দিয়ে চলার চেষ্টা করবেন। বড় গাড়িকে ওভারটেকের চেষ্টা করবেন না। হ্যাপি সাইক্লিং।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি।  পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইস বুক, টুইটার ,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply