ডিভোর্স দেবেন? সিদ্ধান্ত নেওয়ার আগে ভেবে দেখুন এই বিষয়গুলো

divorceদাম্পত্য জীবন মানেই সম্পূর্ণ ভিন্ন মানসিকতার দুজন মানুষের একে অন্যর পরিপূরক হয়ে ওঠার এক অসম চেষ্টা, একজন আরেকজনের ভালো মন্দ, হাসি কান্না আর সুখ দুঃখ ভাগাভাগি করার এক দীর্ঘ যাত্রা।

এই যাত্রা পথে আমাদের সামনে নানা প্রতিকূল পরিবেশের সৃষ্টি হয় যার সবটাকে আমাদের অত্যন্ত কৌশল আর বুদ্ধিমত্তার সাথে মোকাবেলা করতে হয়। আপনি যদি সফল হন তাহলে আপনার দাম্পত্য জীবন সুরক্ষিত থাকে আর অন্যথায় আপনার দাম্পত্য জীবনে নেমে আসে ডিভোর্সের মতো ভয়ানক ব্যাপার।

কিন্তু প্রশ্ন হচ্ছে ডিভোর্স কি আপনার জীবনের সব সমস্যার সমাধান করতে পারবে? তাই খুব বুঝে শুনে সিদ্ধান্ত নিন। ডিভোর্স দেওয়ার আগে আপনার কিছু ব্যাপার সম্পর্কে ভাবা খুব জরুরী।

আপনি আপনার সঙ্গীকে এখনো ভালোবাসেন কি?

ডিভোর্স দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে যেই ব্যাপারটা আপনাকে নিশ্চিত হতে হবে তা হল আপনার সঙ্গীর প্রতি আপনার সমস্ত ভালোবাসা শেষ হয়ে গেছে কি না। আপনি যদি নিতান্তই ঝোঁকের বশে, রাগের বশে বা পরিস্থিতির স্বীকার হয়ে ডিভোর্সের সিদ্ধান্ত নিয়ে থাকেন কিন্তু মনে প্রাণে এখনো আপনি আপনার সঙ্গীকে ভালোবাসেন তাহলে বলবো আপনি আরেকবার ভাবুন। আপনার সঙ্গীর প্রতি যদি আপনার মনে ভালোবাসা নামক বস্তুটি এখনো পর্যন্ত শেষ না হয়ে গিয়ে থাকে তাহলে ডিভোর্স আপনার সমস্যা বাড়াবে।

ডিভোর্সের জন্য যুক্তিপূর্ণ কোন কারণ আছে তো?

বিবাহিত জীবনে স্বামী স্ত্রীর মধ্যে দাম্পত্য কলহ হবেই এটা খুবই স্বাভাবিক একটি ঘটনা। কিন্তু আপনি সেই কলহের সূত্র ধরে সেটাকে ডিভোর্স অব্দি ইয়ে যান তাহলে সেটা হবে আপনার নিতান্তই ভুল সিদ্ধান্ত। তাই ডিভোর্সের সিদ্ধান্ত নেওয়ার আগে কেন ডিভোর্স নিচ্ছেন তার একটি যুক্তিপূর্ণ কারণ দেখান।

আপনি ঠিক করছেন তো?

পরিস্থিতির চাপে পড়ে মানুষের মনে একেক সময় একেক রকম বাজে চিতা ভাবনা চলে আসে। তাই ডিভোর্স যদি নিতেই চান অথবা ডিভোর্সের সিদ্ধান্ত নিয়েই ফেলেন তাহলে একবার শান্ত মনে ভেবে দেখুন আপনি ঠিক কাজই করছেন কিনা। একবার যদি ডিভোর্স হয়ে যায় তাহলে কিন্তু আর ঠিক ভুল বিচার করার কোন অপশন আপনি পাবেন না।।

ডিভোর্স পরবর্তী আপনার করণীয় ঠিক করেছেন তো?

ডিভোর্স দিলেই আপনার জীবনের মর ঘুরে যাবে আপনার জীবনের সব সমস্যার সমাধান হয়ে যাবে সবটা মেনে নিলাম আপনার সব ধারণা ঠিক আছে। কিন্তু আপনি নিজে একবারও ভেবে দেখেছেন ডিভোর্স পরবর্তী আপনার পদক্ষেপ কি হবে? আপনার পরিবারে আপনার অবস্থান কোথায় যাবে, সমাজে আপনার পরিচয় কি হবে আর, পারবেন তো সবটা সামলে আগে বাড়তে? তাই সিদ্ধান্ত গ্রহণের পূর্বে আগে ডিভোর্সের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে ভেবে নিন।

ভেবেছেন আপনার সন্তানের কথা?

ডিভোর্সের সিদ্ধান্ত আপনাকে আরও সতর্কতার সাথে নিতে হয় যখন আপনার সাথে আপনার সন্তানের জীবনও জড়িয়ে থাকে। আপনারা ডিভোর্স নিয়ে নিজেদের জীবন ঝুঁকিমুক্ত রাখলেন ঠিক আছে কিন্তু আপনার সন্তানের উপর এই অনাকাংক্ষিত ঘটনা কতোটা প্রভাব ফেলবে সেটা সবার আগে ভাবুন। দেখবেন আপনাদের এই ডিভোর্সের বোঝা সারাজীবন না আপনার সন্তানকে বহন করতে হয়।

ডিভোর্স নিয়ে নিলেন ঠিক আছে, কিন্তু পরবর্তীতে আপনি যে আরও কোন সম্পর্কে আবদ্ধ হবেন না আর আবার যে এই একই রকম অভিজ্ঞতার সম্মুখীন আপনাকে হতে হবে না এর কোন নিশ্চয়তা নেই। তাই মাথা ঠাণ্ডা রেখে সবটা ভেবে চিন্তে তারপর কোন সিদ্ধান্ত নিন।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply