জীবনের সব প্রতিকূলতাকে জয় করে ছিনিয়ে নিয়ে আসুন সাফল্য

Overcome All Obstacles, Get Success2সবার আগে  বিশ্বাস করুন যে “Everyone has a special skill” ভেবে দেখুন জীবনে যদি সব সময় সব পরিস্থিতি আপনার অনুকূলে থাকতো তাহলে কি কোনদিনও আপনি প্রাপ্তির আনন্দ কি হয় সেটা বুঝতে পারতেন? যেকোন সফলতা অর্জনের আনন্দ তখনই দ্বিগুণ হয় যখন সেটাকে অর্জন করতে আপনাকে সমস্ত কিছুর উপরে গিয়ে লড়তে হয়। আপনি যদি আপনার চিন্তা শক্তি স্থির আর অটুট রাখেন তাহলে যেকোন প্রতিকূলতার বিরুদ্ধে গিয়ে আপনি সফল হতে পারবেন।

আর আপনি যদি জীবন যুদ্ধে লড়তে গিয়ে বিরূপ পরিস্থিতি দেখে ভেঙ্গে পড়েন তাহলে এই লিখাটি আপনার জন্য।

  • যখনই কোন কাজের ক্ষেত্রে বা জীবনের কোন সময়ে বিরূপ পরিস্থিতির সম্মুখীন হন তাহলে একবার ঠাণ্ডা মাথায় ভেবে দেখুন সত্যি কি আপনি আপনার চারপাশের পরিস্থিতির মধ্যে এতোটাই আটকে গেছেন যে বের হতে পারছেন না। আপনার চিন্তাশক্তি যদি ঠিক থাকে আর আপনার লক্ষ্য যদি স্থির থাকে আপনাকে আটকে রাখতে পারে এমন কোন কিছুই নেই। আপনি কেবল নিজেকে সঠিক অবস্থানে ধরে রাখুন।
  • মনে প্রাণে বিশ্বাস করুন যে সবার মধ্যেই অপ্রতিরোধ্য ক্ষমতা থাকে। আমরা শুধু সেই ক্ষমতা ঠিকঠাক চিনতে পারিনা এই যা। তাই যদি কোন প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হন তাহলে একবার চোখ বন্ধ করে মন থেকে ভাবুন। খুঁজে বের করুন এমন কোন ঘটনা বা জীবনের এমন কোন অভিজ্ঞতার কথা যা আপনাকে সব সময় অনুপ্রেরণা দেয়। দেখবেন কোন কিছু আপনার সফল হওয়ার স্পৃহাকে আটকে রাখতে পারবে না
  • আপনি একবার যদি মনের দিক থেকে নিজেকে ছোট করে ভাবেন বা নিজের দক্ষতা সম্পর্কে নিজের কাছেই সন্দিহান হয়ে পড়েন তবে সফলতা অর্জন করা মুশকিল হয়ে পড়বে। তাই ভুলেও কখনো নিজেকে ছোট ভাবা চলবে না। কেবল মন্ত্রের মতো মনে মনে জপ করতে থাকুন আপনি পারবেন, আপনার সে যোগ্যতা আছে।  আপনার সফলতার পথে আর কোন প্রতিবন্ধকতা বড় হয়ে দাড়াতে পারবে না।
  • হ্যাঁ এটা সত্যি যে কিছু কিছু মানুষ যেকোন কাজে সফল হওয়ার অসাধারণ ক্ষমতা নিয়েই জন্মায়। তাই বলে বাকী যে মানুষগুলো সেই অসাধারণ ক্ষমতা প্রাপ্তি করে নি তারা কি জীবনে পিছিয়েই থাকবে? অবশ্যই না। হিসেব করলে দেখা যাবে পৃথিবীতে সাধারণ মানুষের সংখ্যা ই বেশি যারা নিজের কাজের যোগ্যতাই জীবনে সফলতা অর্জন করেছে। আপনিও সেই সব মানুষের খাতায় নাম লেখাতে পারেন যদি আপনার মনে সফল হওয়ার ইচ্ছা দৃঢ় থাকে।
  • সফলতার পথে যাত্রা করলে সেই পথে বাধা বিপত্তি আসবেই, সাথে আপনি হয়তো বার বার হারতে ও পারেন। তবে সেই হারকে নেতিবাচকভাবে না নিয়ে ইতিবাচকভাবে নিন। আপনি যতবার হারবেন আপনার জেতার সম্ভাবনা তত বেশি বেড়ে যাবে। আর সাথে ফ্রি হিসেবে পাবেন জীবন যুদ্ধে টিকে থাকার কৌশল। এখানেও আপনার চাই স্থির চিন্তাশক্তি ও অটুট আত্মবিশ্বাস।

আপনার চিন্তাশক্তি অটুট ও স্থির রাখতে দরকার নিজের উপর নিজেরই আত্মবিশ্বাস ধরে রাখা। আপনি নিজেকে কখনো দুঃখী আর নিঃস্ব ভাববেন না। নিজেকে যদি সব সময় দুঃখীদের কাতারের কেউ ভাবতে পছন্দ করেন তাহলে গঠনমূলক চিন্তা ভাবনা কখনোই আপনার মাথায় আসবে না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply