সারাদিন কর্মক্ষম থাকতে সকালকে করে তুলুন উপভোগ্য

morning-walk-1ইংরেজিতে একটি কথা আছে, “Early to bed and early to rise, makes a man healthy, wealthy and wise”. কিন্তু রাত জেগে কাজ করা বা কম্পিউটারের সামনে বসে থাকার কারণে অনেকেই সকালে ঘুম থেকে উঠতে পারেন না। তাদের জন্যই আজকের পরামর্শ।

  •  সকালে ঘুম থেকে তাড়াতাড়ি উঠুন এবং সেজন্য রাতে আগেভাগেই ঘুমাতে যান। রাত ১১ টার মধ্যে বিছানায় ঘুমাতে গিয়ে ভোর ৫ টার মধ্যে ঘুম থেকে উঠুন। তাহলে সকালটা ভালভাবে উপভোগ করতে পারবেন।
  • ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে আপনার প্রার্থনার কাজটি সেরে ফেলুন। প্রার্থনায় সারাদিন যাতে ভালভাবে চলতে পারেন সেটি আপনার সৃষ্টিকর্তার কাছে তুলে ধরুন।
  • সকালের প্রকৃতিটা অনেক সুন্দর, পরিষ্কার এবং ঠাণ্ডা থাকে। এই আবহাওয়াটা উপভোগ করুন ভালভাবে। এটা আপনার মনকে সুস্থতা ও প্রশান্তি দান করবে। এই পরিবেশটি উপভোগ করার জন্য আপনি বাড়ির ছাদে কিংবা লেকে কিংবা ঘরের বাইরে উঠোন বা বারান্দায় ঘুরে আসতে পারেন বেশ কিছু সময়ের জন্য। পাখিডাকা ভোর, সবুজ প্রকৃতি, রক্তিম লাল সূর্য উঠা, আকাশে সাদা মেঘ প্রভৃতি দৃশ্য আপনাকে মনোমুগ্ধ করতে পারে।
  • সকালে ঘুম থেকে উঠার পর কারো কারো একটু ঝিমানি বা ঘুম ঘুম ভাব থেকে যায়। এটা দূর করার জন্য চা বা কফি খেতে পারেন। রঙ চা শরীরের জন্য খুব ভাল। তবে সবার আগে সকালবেলা খালি পেটে অন্তত ২ গ্লাস পানি খাবেন। তারপর হালকা কিছু যেমন বিস্কুট বা পাউরুটি খেয়ে চা খেতে পারেন। খালি পেটে চা খেলে সেটা কারো কারো জন্য ক্ষতিকর হতে পারে।
  • সারারাতের ঘুমের পর শরীর চাঙ্গা করার জন্য সকালবেলা ব্যায়াম বা শারীরিক কসরত খুবই দরকারি। হাঁটাহাঁটি, জগিং, হালকা ও গতিময় দৌড়, বিভিন্নভাবে শারীরিক অনুশীলন আপনার শরীর ও মনকে ফ্রেশ রাখতে সহায়তা করবে। সকালে অন্তত প্রতিদিন ৩০ মিনিটের জন্য ব্যায়াম এবং হাঁটাহাঁটি করুন। তারপর বিশ্রাম নিন। অধিক সময়ের জন্য ব্যায়াম করতে চাইলে বিশ্রাম নিয়ে নিয়ে অনুশীলন করুন।
  • বিশ্রামের পরে ফ্রেশ হয়ে নিন ভালভাবে, পারলে গোসলও সেরে নিতে পারেন।
  • আপনার অফিস-আদালত, স্কুল-কলেজ বা কর্মস্থলে যাবার জন্য প্রয়োজনীয় সবকিছু প্রস্তুত রাখুন। এটা আপনার কর্মস্থলে যাবার আগে মানসিক প্রশান্তি দান করবে। কেননা আপনি আগে থেকে সবকিছু প্রস্তুত রাখলে চাপমুক্তভাবে সবকিছু অনায়াসে সম্পাদন করতে পারবেন।
  • খবরের কাগজ/সকালে টিভি চ্যানেলের খবর/রেডিও/ইন্টারনেট থেকে প্রয়োজনীয় খবর কিংবা আপডেট নিয়ে নিন।ট্রাফিক আপডেট, কোথায় কি অনুষ্ঠান ইত্যাদি আপনাকে যথেষ্ট সাহায্য করতে পারে।
  • সকাল, দুপুর ও রাত এই তিনবেলার মধ্যে সকালে অনেক ভারি ও ভালভাবে নাস্তা করবেন যাতে আপনার সারাদিন কর্মচাঞ্চল্য থাকে।
    আপনার সকাল হোক উৎফুল্ল ও আনন্দপূর্ণ।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply