কুরবানির সময় আপনার পরিবেশ পরিচ্ছন্ন রাখুন

cleaning (1)পবিত্র ঈদ উল আযহায় অনেক পশু কুরবানি হয়। আর এ সময়ে আমাদের আশেপাশে অনেক ময়লা আবর্জনা জমে এবং পরিবেশ দূষিত হয়। সুষ্ঠুভাবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে আমাদের পরিবেশ দূষণ রোধ করা যাবে। কিভাবে আপনার পরিবেশ, আপনার শহর রাখবেন পরিষ্কার পরিচ্ছন্ন সে বিষয়ে কিছু পরামর্শ দেওয়া হলো।

  • কুরবানি পশু রাখার স্থানটিতে গোবর, ময়লা পরিষ্কার করে নিন। স্থানটি ঝাড়ু দিয়ে ভালভাবে ধুয়ে মুছে পরিষ্কার করে তাকে গোশত কাঁটার জন্য উপযুক্ত করতে পারেন। অথবা গোশত কাটার জন্য আলাদা জায়গা নির্বাচন করে জায়গাটি পরিষ্কার ও পরিচ্ছন্ন রাখুন। ছায়াময় অথবা উপরে ছাউনি আছে এরকম জায়গা নির্বাচন করুন।
  • পশু জবাইয়ের জন্য একটি নির্দিষ্ট জায়গা বেছে নিন, যেখানে সেখানে পশু জবাই করবেন না। এর জন্য সিটি কর্পোরেশন এর নির্ধারিত জায়গায় বা বড় নর্দমার কাছে পশু জবাই করতে পারেন। যদি তা না থাকে তাহলে কোন স্থানে এক হাত পরিমাণ মাটি গর্ত করে নিন। সেখানে পশু জবাই এবং পরে ময়লা ফেলে গর্ত মাটি দিয়ে ঢেকে দিন।
  • কুরবানির পশু জবাইয়ের পর সাথে সাথে প্রচুর পরিমাণে পানি ঢেলে দিন। কেননা পশুর রক্ত খুব তাড়াতাড়ি জমাট বেঁধে যায় এবং শক্ত হয়ে লেগে থাকে। যদি পাইপ দিয়ে পানি দিতে পারেন তাহলে খুব ভাল, এতে রক্ত তাড়াতাড়ি সরে যাবে। চামড়া প্রস্তুত ও গোশত আলাদা করা সম্পন্ন হয়ে গেলে এবার জবাইকৃত স্থানটি ব্লিচিং পাউডার দিয়ে ঝাড়ু দিয়ে ভালভাবে পরিষ্কার করুন। একইভাবে গোশত কাটা সম্পন্ন হয়ে গেলে সেই স্থানটিও ময়লা আবর্জনা মুক্ত করে পরিষ্কার রাখুন।
  • ৪)ভুঁড়ি পরিষ্কার যেখানে সেখানে করবেন না। ভুঁড়ি পরিস্কারের জন্য সিটি কর্পোরেশন নির্ধারিত বড় পলিথিন ব্যবহার করুন। ড্রেন বা নর্দমায় ভুঁড়ি পরিষ্কার করলে পয়নিস্কাশন ব্যবস্থা বাধাগ্রস্ত হয় এবং নর্দমার ময়লা ভালভাবে পরিবাহিত হতে পারেনা। তাই একটু দূরে কোন জায়গায় গিয়ে ভুঁড়ি পরিষ্কার করে তার ময়লা পলিথিনে রাখুন এবং ডাস্টবিন এ গিয়ে ফেলে আসুন। ডাস্টবিন না থাকলে মাটি গর্ত করে তাতে সব ময়লা আবর্জনা ফেলে মাটি দিয়ে ঢেকে দিন।
  • কুরবানির গরুর শিং, দাঁত, হাড়, ভুঁড়ি, উচ্ছিষ্ট অংশ যেখানে সেখানে ফেলে রাখবেন না। এগুলো নির্দিষ্ট স্থানে ফেলে আপনার পরিবেশ পরিচ্ছন্ন রাখুন।

মনে রাখবেন, পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। আপনার পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার মাধ্যমে সুস্থতা নিশ্চিত করুন। অন্যকেও উৎসাহিত করুন।

ছবি-দ্য ডেইলি স্টার

আরো পড়ুন
আপনার কুরবানির পশু নির্বাচন করবেন কিভাবে?
কুরবানির পশুর যত্ন নিন সঠিকভাবে
কুরবানির পশু জবাইয়ের আগে ও পরে যে কাজগুলো করা খুব গুরত্বপূর্ণ
কিভাবে বুঝবেন আপনার হাতের টাকাটি আসল নাকি জাল
লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply