আপনার প্রথম কেনা ডিএসএলআর – যত্ন নেবেন যেভাবে

cam img-5আপনার প্রথম কেনা ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স বা ডি এস এল আর ক্যামেরা। মনের সাধ মিটিয়ে অনেক টাকা খরচ করে ক্যামেরা তো কেনা হল। কিন্তু এর যত্ন কিভাবে নেবেন সে ব্যাপারটি মাথায় রেখেছেন তো? আসুন চটজলদি জেনে নেই ডিএসএলআর এর যত্ন নিয়ে কিছু পরামর্শ।

বডি ক্যাপ ও লেন্স ক্যাপ
cam img-2
আপনি দীর্ঘদিন ধরে ক্যামেরাটিকে লেন্স বা কপি ক্যাপ ছাড়া ব্যাগে ঢুকিয়ে রাখেন তাহলে ধুলাবালি ক্যামেরার সেন্সরে গিয়ে জমা হবে। এর ফলাফল হবে আপনার তোলা ছবিতে অনাকাঙ্খিত হাজারো দাগ। অনেকেই তাদের ক্যামেরা থেকে লেন্স খুলেই বডি ক্যাপ না লাগিয়ে ক্যামেরা ব্যাগে রেখে দেন যা কখনোই উচিত নয়। সবসময়ই খেয়াল রাখা উচিত সেন্সরটি যেন নিরাপদ অবস্থায় থাকে। তাই বডি ক্যাপ দিয়ে ঢেকে রাখা উচিত।

মেমোরি কার্ড
cam img-3
মেমোরি কার্ড আপনার ক্যামেরা এর অত্যন্ত মূল্যবান একটা অংশ। তাই মেমোরি কার্ডটি যখন ক্যামেরা থেকে খুলে বাইরে রাখবেন তা অবশ্যই মেমোরি কার্ড বক্স এ রাখুন। যদি আপনার কাছে বক্স না থাকে তাহলে বাজারে থেকে কিনে নিন। আর অবশ্যই ক্যামেরা অন থাকা অবস্থাতে কখনোই সরাসরি মেমোরি কার্ড পোর্ট থেকে খুলবেন না। এতে ক্যামেরার প্রোগ্রামিং সফটওয়্যার ক্ষতিগ্রস্থ হতে পারে।

ব্যাটারি লাইফ
ব্যাটারির স্থায়িত্ব বাড়াতে আপনাকে এর যত্ন নিতে হবে। ব্যাটারির যত্ন নিতে পারেন যেভাবে –

  • পর্দার আলো কমিয়ে দিতে পারেন।
  • আইএসও লেভেল কমিয়ে রাখতে পারেন। বেশি আইএসওতে সেন্সরে অনেক বেশি পাওয়ার দরকার পড়ে আর এতে সেন্সর দ্রুত গরম হয়ে যায়।
  • ছবি তোলার সময় সিঙ্গেল অটোফোকাস পয়েন্ট ব্যাবহার করুন। কারণ ক্যামেরা নিজ থেকে কাজটি করতে গেলে পুরো ফ্রেইম জুড়ে ফোকাসিং পয়েন্ট খুঁজে বের করতে হবে । এর ফলে সময় অনেক বেশি লাগবে আর ব্যাটারির চার্জ খরচ হবে বেশি। আরেকটি সমস্যা হল আপনি মনমত ফোকাসিং পয়েন্ট নাও পেতে পারেন।
  • ক্যামেরা স্লিপ মুড যেন তাড়াতাড়ি আসে সেভাবে সেটিংস দিয়ে রাখুন।
  • দ্রুততর মেমোরি কার্ড ব্যবহার করুন। ধীরগতির মেমোরি কার্ড প্রসেসরের উপর অনেক বেশি চাপ প্রয়োগ করে।

সঠিকভাবে ধরতে শিখুন
সঠিকভাবে ক্যামেরাটি ধরতে জানলে আপনার হাত থেকে তা পড়ে যাওয়ার সম্ভাবনা অনেক কমে যায়। ক্যামেরাতে স্ট্র্যাপ ব্যবহার করুন আর ছবি তোলার সময় লেন্সের নিচের দিকে কাপের মত করে ধরে নিরাপদে ব্যবহার করুন। এতে লেন্সে দাগ বা আঙ্গুলের ছাপ পড়ার সমস্যা হবে না।

আর সুন্দরভাবে ছবি তোলার জন্য সঠিকভাবে ক্যামেরা ধরতে পারা জরুরি। সে সাথে ক্যামেরার যত্ন তো লাগবেই।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply