বৃষ্টির দিনে পায়ের যত্ন নেবেন যেভাবে

OLYMPUS DIGITAL CAMERAশেষ হয়েছে অপেক্ষার পালা। নেমেছে বৃষ্টি। ভিজছে নগরী, সাথে নগরের মানুষ। কিন্তু জানেন কি এই বৃষ্টিতে শরীরের কোন অঙ্গটি জীবাণুতে সবচেয়ে বেশী আক্রান্ত হয়? আপনার পা। তাই বৃষ্টির দিনে নিতে হবে পায়ের বিশেষ যত্ন। আসুন জেনে নিই পায়ের যত্ন নেয়ার উপায়গুলো।
১) পা ভেজা রাখা যাবে না বেশিক্ষণ

বৃষ্টির দিনে বাইরে বের হলে পা ভিজবেই। কিন্তু মনে রাখতে হবে পা যেন খুব বেশি সময় ধরে ভেজা না থাকে। ভেজা পায়ে জীবাণুর আক্রমণ বেশি হয়। তাই বাইরে থেকে আসলেই পা আগে শুকিয়ে নিবেন। ঘরের বাইরে বেশি সময় থাকতে হলে (যেমন অফিসে, ক্লাসে) সম্ভব হলে মোজা, জুতা খুলে পা শুকিয়ে নিন।

 ২) পরিষ্কার করুন ভালোভাবে

বাইরে থেকে এসে গরম পানি দিয়ে পা ভাল করে পরিষ্কার করে নিতে হবে। সম্ভব হলে পানিতে কয়েক ফোঁটা স্যাভলন বা ডেটল দিয়ে দিতে পারেন। পা পরিষ্কার করে এবার ভাল করে মুছে নিন।

৩) ছোট রাখুন নখ

অনেকেই নখ বড় রাখেন। কিন্তু মনে রাখতে হবে এই বর্ষায় নখ ছোট রাখতে পারলে ভাল। কারণ বড় নখের মধ্যে খুব সহজেই জায়গা করে নিতে পারে জীবাণু।

 ৪) সপ্তাহে ২০ মিনিট ব্যয় করুন

সপ্তাহে বিশ মিনিটে নিতে পারেন পায়ের বিশেষ যত্ন। প্রথমে একটি বালটিতে কুসুম গরম পানি নিন। তারপর পানিতে পরিমাণমত শ্যাম্পু, লেবুর রস আর কয়েক চিমটি লবণ দিয়ে দিন। এবার এই পানিতে পা ভিজিয়ে রাখুন বিশ মিনিট। বিশ মিনিট পর পা ভাল করে ধুয়ে শুকিয়ে লাগিয়ে নিন ময়েসচারাইজার ক্রিম বা অলিভ অয়েল।

 ৫) বিশেষ যত্ন যাদের জন্যে

ডায়াবেটিস রোগী, গর্ভবতী মহিলা বা পূর্বে থেকেই যাদের পায়ে সমস্যা আছে তাদের দরকার বিশেষ যত্ন। বদ্ধ ময়লা পানি যতটা সম্ভব এড়িয়ে চলবেন এবং বৃষ্টির দিনে সমস্যা বেড়ে গেলে ডাক্তারের পরামর্শ নিন।

সহজ এই উপায়গুলো মেনে চললেই বৃষ্টির দিনে আপনার পা রাখতে পারেন জীবাণুমুক্ত। ভাল থাকুন বর্ষায়।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি।  পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইস বুক, টুইটার ,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply