সহজেই সিদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে নেয়ার উপায়

How to Peel Hard Boiled Egg Easilyআমাদের প্রায় সবারই অতি পছন্দের একটি খাবারের নাম ডিম। শুধু সিদ্ধ করে খাওয়ার জন্যই হোক বা রান্না করার জন্যই হোক ডিম সিদ্ধ করে সঠিকভাবে খোসা ছাড়াতে পারা কম ঝামেলার কাজ নয়। অনেকেই আছেন ঠিকঠাক খোসা ছাড়াতে পারেন না দেখে ডিম সিদ্ধ করতে আগ্রহ পান না। আবার যদি সিদ্ধ করেন ও তাহলে খোসা ছাড়াতে গিয়ে ডিমের অবস্থা নাজেহাল হওয়ার সাথে সাথে আপনি নিজেও বিরক্ত হয়ে পড়েন।

আসুন জেনে নেই কি উপায়ে আপনি প্রত্যেকবার সুন্দরভাবে সিদ্ধ ডিমের খোসা ছাড়াবেন।

যা করবেন

  • আপনার ডিম সিদ্ধ করার জন্য পাত্রে পানি দিলে তাতে হাফ টেবিল চামচ বেকিং পাউডার মিশিয়ে নিন। দেখবেন ডিম সিদ্ধ হলে খুব সহজেই খোসা ছাড়াতে পারবেন।
  • আবার আপনি ডিম সিদ্ধ করার আগে যদি কিছু সময়ের জন্য ডিম ফ্রিজে রাখেন তাতেও সিদ্ধ হওয়ার পর ডিমের খোসা দ্রুত ও সুচারুরূপে ছাড়াতে পারবেন।
  • ডিম সিদ্ধ করার সময় পানির সাথে লবণ মিশিয়ে দিন। সিদ্ধ করার যে সময়ে দেখতে পাবেন ডিমের শরীরে অনেক ফাটলের সৃষ্টি হচ্ছে তখন ডিম নামিয়ে নিয়ে ঠাণ্ডা পানিতে কিছুক্ষণ রেখে দিন। এরপর দেখবেন ডিম খোসা ছাড়াতে কোন সমস্যাই হচ্ছে না।

এবার আর বিরক্তি নয় বরং আনন্দ করে আপনি ডিম সিদ্ধ করতে পারেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply