যেভাবে আপনার সন্তানকে যৌন নিপীড়ন থেকে নিরাপদ রাখবেন

child-abuse-sexual-abuseআমাদের সন্তানকে বিভিন্ন বিপদ থেকে বাঁচিয়ে রাখার দায়িত্ব আমাদেরই। আশেপাশের কিছু নরপশু থাবা মেলে বসে আছে। তাদের লোলুপ দৃষ্টি থেকে কিভাবে নিরাপদে রাখবেন আপনার সন্তানকে? আসুন একবার চোখ বুলিয়ে নিন।

১) প্রথম যৌন শিক্ষাটা যেন সে বাবা মার কাছ থেকেই পায় সে ব্যবস্থা করুন। আপনি যদি চিন্তা করেন সে পরিবেশ থেকে শিখে নিবে তবে জেনে রাখুন, তার ভুল শেখার সম্ভাবনা বেশি।

২) অনেক দূরের পথ যেতে বা যে কোন স্থানে কোন ব্যক্তির কোলে তাকে বসতে দিবেন না।

৩) তার বয়স যত কম হোক না কেন, বাইরের মানুষের সামনে তাকে কাপড় বদলাতে দিবেন না।

৪) বন্ধুদের সাথে বাইরে খেলতে গেলে সে কার সাথে, কি ধরণের খেলা খেলছে সে ব্যাপারে কড়া নজর রাখুন।

৫) কোন বয়স্ক ব্যক্তির সাথে যদি সে বেড়াতে যেতে না চায় তাকে জোর করে পাঠাবেন না। তার এই অনিচ্ছার পিছনে কোন কারণ থাকতে পারে।

৬) আপনার সন্তান যদি কোন বয়স্ক ব্যক্তির বিরুদ্ধে আপনাকে কোন অভিযোগ করে তা উড়িয়ে দিবেন না। এছাড়াও তার যে কোন প্রশ্ন মন দিয়ে শুনুন এবং ভাল করে বুঝিয়ে দিন।

৭) ঘরের কাজের লোকদের দিকে খেয়াল রাখুন। অনেকসময় তারাও নানা আজেবাজে জিনিস আপনার সন্তানকে শেখাতে পারে।

৮) ৩-৪ বৎসর হলেই আপনার সন্তানকে শিখিয়ে দিন শরীরের গোপন অঙ্গগুলো কিভাবে পরিষ্কার রাখতে হবে এবং ঐ স্থানগুলো যেন বাইরের কেউ হাত না দেয় সে ব্যাপারেও সাবধান করে দিন।

নিজের সন্তানদের সময় দিন। নতুবা তারা আপনার কাছ থেকে দূরে সরে যাবে। এই সুযোগটা নিয়ে তখন যে কেউ, যে কোন সময় অনেক বড় ক্ষতি করে ফেলতে পারে। আজই আপনার সন্তানকে সঠিক শিক্ষাটি দিন। নিরাপদে থাকুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply