অন্যের ভিত্তিহীন অপমানজনক আচরণ এড়িয়ে চলবেন যেভাবে

ignoreসামাজিক জীব হওয়ায় আমাদের সমাজের সব মানুষের সাথে চলতে হয়। মানুষ সবাই এক মন মানসিকতার নয়। মাঝে মাঝে আমাদের এমন লোকজনের সাথেও মিশতে হয় বা চলতে হয় যাদের কাজই হচ্ছে অন্যকে অপমান করা বা কথা ও কাজের মাধ্যমে কষ্ট দেওয়া। সেক্ষেত্রে রেগে গিয়ে তাদের জবাব দেওয়ার পরিবর্তে সেটা শান্তভাবে মোকাবেলা করাটাই বুদ্ধিমানের কাজ।

অন্যের ভিত্তিহীন অপমানজনক আচরণ এড়িয়ে চলার জন্য কিছু পরামর্শঃ

  • রেগে যাবেন না। অযথা কেউ যদি আপনাকে কথার মাধ্যমে আঘাত করে আপনি কোন প্রতিক্রিয়া না দেখিয়ে ব্যাপারটা এড়িয়ে যান।
  • বন্ধুদের মধ্যে কথোপকথনের দ্বারা যদি অপমানিত বোধ করেন তাহলে হাসি মুখে তাদের আলোচনায় অংশগ্রহণ করুন এবং আপনি যে তাদের কথায় আঘাত পেয়েছেন সেটা বুঝিয়ে বলুন।
  • নিজে হীনমন্যতায় ভুগলে অন্যরা সহজে আপনাকে অপমান করতে সাহস পাবে। তাই নিজেকে নীচু বা ছোট ভাবার প্রবণতা ত্যাগ করুন। আত্মবিশ্বাসের সাথে চলফেরা করুন।
  • অনেক সময় মানুষ আপনার সাফল্যে ঈর্ষান্বিত হয়ে আপনাকে আক্রমণের চেষ্টা করবে, এই সময় আপনিও তাকে উল্টো আক্রমণ না করে শান্ত থাকুন ও যুক্তিপূর্ণ প্রতিউত্তর দিন।
  • প্রতিনিয়ত যারা আপনাকে অপমানের চেষ্টা করে তাদেরকে নিজ থেকে এড়িয়ে চলার চেষ্টা করুন।
  • অপমানকারীকে শায়েস্তা করতে তার খোঁচার প্রতিউত্তরে তাকে ধন্যবাদ দিতে পারেন, এতে করে সে নিজেই লজ্জিত হবে।
  • আপনার কোন ভুল কাজের কারনে যদি আপনাকে অপমান করা হয় সেক্ষেত্রে বিব্রত না হয়ে কাজের দায়ভার নিন। নিজ থেকে ক্ষমা প্রার্থনা করতে পারেন।

আপনার বিনয়ী আচরণ অথবা অপমানকারী মানুষকে এড়িয়ে যাবার পরও যদি আপনাকেই অপমানের লক্ষ্যবিন্দুতে পরিণত করা হয় এই পরিস্থিতিতে আপনি অপর মানুষের সাহায্য নিন কিংবা আপনার বয়োজ্যেষ্ঠদের এ ব্যাপারে জানাতে পারেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply