অন্যের সমালোচনা ইতিবাচকভাবে মোকাবেলা করুন (৬ টি পরামর্শ)

Handle Criticism Positivelyযেকোন কাজ করতে গেলে আপনাকে সমালোচনা (criticism) মুখোমুখি হতে হবেই। সমালোচনার জবাবে আমাদের অনেকেরই প্রথম প্রতিক্রিয়া থাকে কিভাবে নিজেকে রক্ষা করা যায়। সাধারণত সমালোচনা বলতে আমাদের নেতিবাচকদিকগুলোর আলোচনাকেই বোঝায়, তাই অন্যের কাছ থেকে পাওয়া সমালোচনা খুব সহজেই ইতিবাচকভাবে নিতে শেখাটা (handle criticism positively) খুব দরকারি একটা ব্যাপার। আসুন দেখা যাক কিভাবে আমরা সহজেই অন্যের সমালোচনা ইতিবাচকভাবে নিতে পারি।

  • যখন কেউ আপনাকে নিয়ে সমালোচনা করে তখন সেটাকে  এড়িয়ে যাওয়া খুব কষ্টকর একটা কাজ। তবে বুদ্ধিমান হিসেবে আপনার করণীয় হবে যার তার সমালোচনা গায়ে না মেখে পাশ কাটিয়ে চলে যাওয়া, কেননা কেউ আপনাকে কিছু একটা বলল বা কোন কিছুতে আপনার উপস্থিতির কথা ব্যাখ্যা করলো এর মানে এই নয় যে আপনি সত্যিকার অর্থেই সে সব বিষয়ের সাথে যুক্ত হয়ে গেলেন।
  • নিজের উপর বিশ্বাস স্থাপন করুন। যখন আপনি নিজে জানেন যে আপনি কি বা কে, তখন অবশ্যই অন্যের বলা কোন শব্দ বা বাক্য আপনাকে বিমর্ষ বা দু;খিত করে ফেলতে পারবেনা। মনে রাখুন যে সমালোচনা আমাদের জীবনের আরেকটি অংশ বিশেষের নাম। তাই যত বেশী এটি ইতিবাচকভাবে মেনে নিতে পারবেন জীবন যাপন তত সহজ হয়ে উঠবে।
  • অন্যের সমালোচনা ইতিবাচকভাবে নেওয়ার সবচেয়ে সহজ উপায় হলো নিজেকে বোঝানো যে আপনার পক্ষে একসঙ্গে সবাইকে খুশী করা সম্ভব নয়। আপনার কাজ বা ব্যবহার দ্বারা একই সময়ে কেউ খুশী আর কেউ অখুশী হবে এটাই স্বাভাবিক। সবার প্রাপ্য সম্মান বজায় রেখে নিজের মনের আত্মতৃপ্তি অনুযায়ী কাজ করুন তাতে কারো সমালোচনা আপনার কিচ্ছু করতে পারবেনা।
  • নিন্দুক আপনার সবচেয়ে বড় উপকারী বন্ধু। তাই কারো নেতিবাচক সমালোচনা খুব দ্রুত নিজের মনের মধ্যে ইতিবাচক হিসেবে গ্রহণ করুন, সমালোচনার বিষয়বস্তু ভালোভাবে পর্যবেক্ষণ করে নিজেকে শুধরে নিন। আর সাথে সাথে সমালোচনাকারীর প্রতি মৃদু হেসে একটি ধন্যবাদ দিয়ে দিন।
  • আপনি সমালোচনা থেকে দুইভাবে শিক্ষা অর্জন করতে পারেন। যেমন ১) সমালোচনাকারীর বক্তব্য মনোযোগ সহকারে শুনে নিজের ভুল ত্রুটি শুধরে নিতে পারেন। অথবা ২) সমালোচনাকারীর বক্তব্য গুরুত্বসহকারে মূল্যায়ণ না করে কোন রকম অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না করেই তাকে এড়িয়ে চলে যেতে পারেন। তবে প্রথম পথটি বেছে নেওয়ায় যুক্তিযুক্ত, এতে আত্মশুদ্ধির একটা সুযোগ থাকে।
  • সমালোচনা সঙ্গে মোকাবেলা করা আপনার জন্য চ্যালেঞ্জ হতে পারে। আমাদের জীবনে আগে বাড়ার জন্য গঠনমূলক সমালোচনার কোন তুলনা হয়না।

কিন্তু ভিত্তিহীন সমালোচনা কখনোই কাম্য হতে পারেনা, সেক্ষেত্রে প্রতিবাদ করুন তবে অবশ্যই নিজের সীমার মধ্যে থেকে। আর যতোটা পারেন নিজের নেতিবাচক দিকগুলো ইতিবাচক গুণে রূপান্তরিত করুন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply