তরুণরা যেভাবে টাকা সঞ্চয় করতে পারে

Capture5তরুণরা খুব বেশি কিন্তু আয় করে না। ছাত্র পড়ানো, ফ্রি ল্যান্সিং, খন্ডকালীন কাজই তাদের আয়ের উৎস। আয় থেকে আবার ব্যয় বেশী। ‘আয় বুঝে ব্যয় করো’ এই নীতিতে চলতে নারাজ তরুণ সমাজ। কিন্তু দরকার টাকা বাঁচানোর। সহজ কিছু ধাপ অনুসরণ করলেই কিন্তু পারেন বেশ কিছু টাকা জমাতে। আর এর সুফল আপনি বুঝতে পারবেন যখন কোন জরুরি মূহূর্তে আপনার হাতে টাকা থাকবে না। নিজের হাতেই দেখবেন টাকা রয়ে গিয়েছে  কিছুটা।

১) কত টাকা আয় করছেন মনে রাখুন

প্রথমেই আপনাকে হিসাব করতে হবে কত টাকা আসছে। আপনার টাকা আয়ের উৎসগুলি চিহ্নিত করুন। তারপর মাসের শুরুতে লিখে নিন মোট কত টাকা এসেছে।

২) প্রতিমাসের নিয়মিত খরচের টাকা আলাদা করে রাখুন

বেশ কিছু খরচ আছে যেগুলি আপনাকে করতেই হবে। সেই প্রধান খরচগুলির জন্যে কত টাকা লাগছে, তা হিসাব করে আগে ঐ পরিমাণ টাকা আলাদা করে রাখুন।

৩) কিছু টাকা জমিয়ে রাখুন

এইবার বাকি টাকা থেকে আপনি কিছু টাকা সরিয়ে রাখুন। আপনাকে ধরে নিতে হবে আপনি ঐ টাকাগুলো পাননি। সেই টাকার পরিমাণ একটু বড় অংকের হলে ব্যাংকে রাখতে পারেন অথবা নিজের কাছেই যত্নে রাখুন।

৪) ছেঁটে ফেলুন বাড়তি খরচঃ

হিসাব করতে বসলে দেখতে পাবেন এমন কিছু খরচ আছে, যেগুলো খুব বেশী গুরুত্বপূর্ণ নয় আপনার কাছে। যেমন বন্ধুদের সাথে প্রায় দামি কোন রেস্টুরেন্টে বসা, অথবা ভাল একটি হ্যান্ডসেট থাকার পরেও নতুন মডেলের সেট কিনতে চাওয়া। এইসব বাড়তি খরচগুলো চিহ্নিত করে আজকেই ছেঁটে ফেলুন।

৫) মাসের শেষের দিকে ভেবে-চিন্তে টাকা খরচ করুনঃ

মাস শেষের দিকে। এইবার যদি আপনার টাকার টানাটানি হয়, তবে মাসের শুরুতে সরিয়ে রাখা টাকা থেকে অল্প কিছু নিতে পারেন। তবে অবশ্যই সবটা নয়। আপনি যদি অপ্রয়োজনীয় খরচগুলি বর্জন করে আসেন, তাহলে মাস শেষে খুব বেশী টাকার টানাটানি হওয়ার কথা নয়। এবার দেখুন সব খরচ ঠিকঠাক করার পরেও আপনার হাতে বেশ কিছু টাকা আছে।

এইভাবে প্রতি মাসে অল্প অল্প কিছু জমাতে পারলেই বছর শেষে আপনার হাতে থাকতে পারে অনেক টাকা। সুতরাং শুরু হোক আজ থেকেই।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। তারুণ্য ও অর্থ ব্যবস্থাপনা বিষয়ে অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইস বুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

4 Replies to “তরুণরা যেভাবে টাকা সঞ্চয় করতে পারে”

    1. এ সংক্রান্ত লিখাও সামনে আসবে। চোখ রাখুন। ধন্যবাদ।

Leave a Reply