পিঠ ব্যথার সমস্যা? জেনে নিন ৭টি পরামর্শ

backpainপিঠ ব্যথার (back pain) ভোগান্তি কমাতে এখন আপনাকে আর খুব বেশী কষ্ট করতে হবেনা, এমনকি ভাবতেও হবেনা। ঘরে বসে সামান্য কিছু পদ্ধতি অবলম্বন করেই আপনি পিঠ ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন (home remedies for back pain)। আসুন পিঠ ব্যথার সমাধানে আপনাকে কিছু পরামর্শ দেওয়া যাক।

  • ভালো দেখে আদা (ginger) কেটে সামান্য পানিতে হালকা আঁচে সেই আদা জ্বাল দিন। ১০ থেকে ১৫ মিনিট জ্বাল দেয়ার পর সেই পানি ঠাণ্ডা করে এতে কয়েক ফোঁটা মধু মিশিয়ে পান করতে থাকুন দেখবেন ব্যথা কমে আসবে। আপনি চাইলে নিয়মিত কয়েকদিন আদা চা পান করেও দেখতে পারেন। ব্যথা কমে যাবে।
  • পুদিনা পাতাও (mint) আপনার পিঠে ব্যথা সারাতে কাজে আসতে পারে। ৮ থেকে ১০ টি পুদিনা পাতা এক কাপ পানিতে নিয়ে জ্বাল দিয়ে অর্ধেক করুন। এরপর পানি ঠাণ্ডা করে এতে খানিকটা লবণ মিশিয়ে দিনে একবার খেয়ে দেখুন। ব্যথা ম্যাজিকের মতো কমে যাবে।
  • অ্যালমন্ড ওয়েল, অলিভ ওয়েল বা নারিকেল তেল দিয়ে আপনার ব্যথা হওয়া জায়গাতে হালকা মালিশ করুন দেখবেন ব্যথাটা কমে আসবে।
  • রসুনও (garlic) ব্যথা কমাতে বেশ কার্যকরী। প্রতিদিন সকালে খালি পেটে তিন চার কোয়া রসুন খাওয়াতে আপনার পিঠে ব্যথা কমে আসবে। এছাড়া রসুন তেলে গরম করে শরীরে ম্যাসাজ করলেও ব্যথা কমবে।
  • আইস ব্যাগে বরফ নিয়ে একটি টাওয়েলে পেঁচিয়ে আপনার পিঠে যেখানে ব্যথা করছে সেই অংশে ১০ থেকে ১৫ মিনিট ধরে রাখুন, ব্যথা কমবে। দিনে দুইবার এই পদ্ধতি ব্যবহার করুন।
  • দুধের ক্যালসিয়াম উপাদান আপনার ব্যথা কমাতে অগ্রণী ভূমিকা রাখে। প্রতিদিন এক গ্লাস দুধ পান করাতে আপনার পিঠ ব্যথা (back pain) কম হবে।

পিঠ ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। তবে এটাকে অবহেলা করা যাবে না মোটেও। ব্যথা খুব বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

পরামর্শ.কম এ স্বাস্থ্য বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।

পিঠ ব্যথা সংক্রান্ত আরো লেখা পড়ুনঃ
একটানা বসে থাকার ফলে সৃষ্ট পিঠ ব্যথা থেকে মুক্ত থাকার উপায়
লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply