ঈদে আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করতে যে বিষয়গুলো মেনে চলবেন

Health Tips For Eid

eid-ul-azha-Fix-Time-of-Meal
ঈদ উল ফিতর (eid ul fitr) পবিত্র রমজান শেষে মুসলমানদের সব থেকে বড় ধর্মীয় উৎসব। সারা মাস রোজা রাখার ফলে আমাদের শরীর একটি নির্দিষ্ট সময়ে খাবার গ্রহণের রুটিনে অভ্যস্ত হয়ে যাই। ঈদের দিনের বেহিসেবি খাবার গ্রহণের ফলে বেশিভাগ ক্ষেত্রেই আমরা অসুস্থ (sick) হয়ে পড়ি। শুধু খাবারজনিত সমস্যা ছাড়াও ঈদে আমরা আরো নানা ধরণের সমস্যার সম্মুখীন হয়, তাই ঈদে আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করতে কিছু বিষয় মনে রাখা জরুরী।

ঈদে সুস্বাস্থ্য নিশ্চিত করতে যে বিষয়গুলো মেনে চলবেন(health consciousness on eid day)

  • ঈদের দিন সকালে ভারী খাবার গ্রহণ থেকে বিরত থাকুন। হালকা মিষ্টি জাতীয় খাবার খান। ভারী খাবার খেলে আপনার নামাজে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে।
  • ঈদের দিনটিতে যদি আপনার দূরে কোথাও বেড়াতে যাওয়ার প্ল্যান থেকে থাকে তাহলে আগে থেকেই প্রচুর পানি পান করুন, এতে যাত্রা জনিত মাথাব্যাথা এবং হজম সমস্যা দূর হবে।
  • প্রত্যেক বাড়িতে ঈদের একটি সাধারণ খাবার আইটেম গরুর মাংস (beef), যাদের অ্যালার্জির (allergy) সমস্যা আছে তারা গরুর মাংস খাওয়া থেকে বিরত থাকুন।
  • আপনার বিপাকীয় প্রক্রিয়া স্বাভাবিক করতে এক কাপ গ্রিন টি গ্রহণ করতে পারেন। সব থেকে ভালো হয় যদি সেটা চিনি ছাড়া পান করা যায়।
  • আপনি যদি রক্ত চাপ সমস্যায় ভুগে থাকেন তাহলে অতিরিক্ত খাবার না খেয়ে প্রতিটি খাবারের আইটেম থেকে একটু একটু করে নিয়ে পছন্দসই খাবার গ্রহণ করুন।
  • ঈদে খাবারঘটিত সমস্যা এড়াতে চিনির বদলে মধু ব্যবহার করতে পারেন। এটি আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করা সহ খাবারের স্বাদ বৃদ্ধিতে সাহায্য করবে।
  • ঈদে সুস্থ থাকতে কোমল পানীয় পান করা থেকে বিরত থাকুন, বরং বাড়িতে বানানো ফলের রস ও অন্যান্য পানীয় গ্রহণ করুন।
  • ঈদের খাবারের তালিকায় যোগ করুন সবজি আর সালাদ। খাবার পরিপাকে ফাইবার অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান।
  • ঈদে স্বাস্থ্য সম্পর্কিত যেকোন সমস্যা থেকে মুক্তি পেতে একটি কাগজে আপনার পরিচিত ডাক্তারের ফোন নম্বর টুকে রাখুন, যাতে যেকন সমস্যায় তার থেকে পরামর্শ নিতে পারেন।

ঈদে আপনার স্বাস্থ্য (health consciousness) সম্পর্কে সচেতন হন। সুস্থ শরীর আর ঝরঝরে মন এই দুই মিলে আপনার ঈদের আনন্দ দ্বিগুণ হয়ে উঠুক।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply