ঈদকে সামনে রেখে চুলের যত্ন

Hair Care For Eid

86526194
সুন্দর একমাথা চুল ছাড়া যেনো মেয়েদের সৌন্দর্য পূর্ণতা পায়না। ঈদের দিনটায় নিজেকে সুন্দর  দেখাতে একটু আগে ভাগেই চুলের বাড়তি যত্ন নিতে শুরু করুন। ত্বকের যেমন আলাদা আলাদা ধরণ থাকে ঠিক একইভাবে চুলেরও আলাদা আলাদা ধরণ (hair style) হয়ে থাকে। তাই চুলের ধরণ বুঝে এখন থেকেই চুলের যত্নে (hair care) লেগে পড়ুন দেখবেন ঈদের দিনটায় আপনি পাবেন সুন্দর আর ঝলমলে চুল আর চুলকে আপনি সাজাতে পারবেন ইচ্ছে মতো।

ঈদে সুন্দর চুল পেতে করণীয়ঃ (Hair Care Tips)

  • যাদের চুল নিষ্প্রাণ তারা ঈদের সময়টাই চুলের ঔজ্জ্বল্য (hair glow) বাড়াতে তুলসি পাতা আর নিমপাতা বেঁটে চুলে লাগান। মেথি গুঁড়া, টক দই, ডিম ও অ্যালোভেরার জেল একসাথে পেস্ট করে চুলে লাগান চুল মসৃণ হবে।
  • আপনার চুলে যদি থাকে খুশকি (dandruff) তাহলে সব প্রচেষ্টায় মাটি। আর তাই চুলের খুশকি দূর করতে ঈদের মোটামুটি এক সপ্তাহ আগে থেকেই আমলকী রস, লেবু রস আর পেয়াজ রস একসাথে মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। দেখবেন খুশকি চলে যাবে। খুশকি হচ্ছে চুল পড়ার (hair fall) মূল কারণ।
  • অনেকের মাথায় কিছু অংশের চুল পাতলা হয়ে মাথার ত্বক (hair scalp) দেখা যায়। ঈদের সুন্দর সাজগোজের সাথে মাথায় টাক দেখতে নিশ্চয় ভালো লাগবেনা। তাই যেহেতু ঈদ  আসতে এখনো বেশ কিছু সময় বাকী আজই এই সমস্যার সমাধানে লেগে পরুন। আমলকী বেটে পেস্ট করে তার রস লাগাবেন প্রতিদিন। দুই সপ্তাহ লাগানোর পর ফল পাবেন।
  • ঈদের দিনগুলোতে আপনার পছন্দ মতো চুল স্টাইল (hair style) করতে চাইলে আপনার চুল মসৃণ হওয়াটা খুব দরকার। যাদের চুল শুষ্ক (dry hair) তারা ১ কাপ টক দই, ১ টেবিল চামচ আমলকীর গুঁড়া, ১ টেবিল চামচ মেথির গুঁড়া, ১ টেবিল চামচ মধু ও ডিমের সাদা অংশ মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। মোটামুটি  ঈদের এক সপ্তাহ আগে থেকেই এটি প্রয়োগ করুন দেখবেন চুল মসৃণ আর ঝলমলে হবে।
  • ঈদে পছন্দ মতো চুল বাঁধতে চাই ঝলমলে আর সিল্কি চুল (silky hair), কিন্তু যাদের চুল তেল চিটচিটে তারা একটু আগেভাগেই চুলের যত্নে লেগে পরুন।ডিমের সাদা অংশ ও মুলতানি মাটি মিশিয়ে দিতে পারেন। এতে চুল বেশ ফুরফুরে দেখাবে। এমনকি ইনস্ট্যান্ট চুল সিল্কি করতে ঈদের দিন সকালবেলায় চুলে এই প্যাকটি ব্যবহার করতে পারেন।
  • স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য তেলের সঙ্গে লেবু যোগ করতে পারেন। এরপর তোয়ালে গরম পানিতে ভিজিয়ে চুল পেঁচিয়ে ১০ মিনিট রাখলেই হবে। এবার চুল ধুয়ে ফেলা। চুলে বাড়তি ঔজ্জ্বল্য আনতে চাইলে চায়ের লিকারের পানি বা ভিনেগার দিতে পারেন। ঈদের আগে থেকেই এই নিয়ম মেনে দেখুন আবার চাইলে  ঈদের দিন গোসলের আগে এটি করতে পারেন
  • যদি চান ঈদের আগে চুল কাটবেন না, তাহলে বরং একটু আগেভাগেই চুল কেটে আসুন এতে চুলের সুন্দর শেপ (hair shape) বজায় থাকবে।  যদি আপনার চুলে রিবন্ডিং বা কালার করাতে চান তবে তা করিয়ে নিতে পারেন ঈদের বেশ কয়েক দিন আগেই।

এই ভিড় ঠেলে পার্লারে না গিয়ে বাড়িতে বসেই আপনার চুলের এই ছোটখাটো যত্নটুকু নিন সময় আর টাকা বাঁচার সাথে সাথে আপনি পাবেন প্রাকৃতিকভাবেই সুন্দর স্বাস্থ্যজ্জল চুল (natuarally beautiful healthy hair)।

ছবি- webbangladesh.com

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোনো তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply