সামনে রয়েছে কোন বড় পরীক্ষা? প্রস্তুতি নিন এখনোই

exam fearসারা বছর পড়াশোনার পেছনে অমানুষিক পরিশ্রম ও সময় অতিবাহিত করলেও বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় পরীক্ষার সময় এসে ছাত্ররা হতাশ ও হাঁপিয়ে পড়ে। আবার এমনটা হতেও দেখা যায় সব জানাশোনা পড়াগুলো সময় মতো এসে গুলিয়ে যায়।

এর অন্যতম কারণ হচ্ছে পরিকল্পনার অভাব আবার কারো কারো ক্ষেত্রে পরীক্ষাভীতি (exam fear)। যার জন্য ভালো প্রস্তুতি থাকার পরও পরীক্ষায় রেজাল্ট খারাপ হয়ে যায়। সামান্য একটু আত্মবিশ্বাস আর পরিকল্পনা আপনার এই সমস্যার সমাধান করে দিতে পারে।

পরীক্ষার প্রস্তুতি নিতে আপনার করণীয় (exam preparation tips)

  • প্রথমেই ভেবে নিন কোথা থেকে শুরু করবেন। নিজের সুবিধা অনুযায়ী পড়াগুলো পুনরায় পড়তে শুরু করুন। এভাবে আস্তে আস্তে রিভাইজ দেওয়া শুরু করলে দেখবেন প্রশ্নের উত্তর আপনার জন্য সহজ হয়ে যাচ্ছে।
  • প্রতিটা প্রশ্নের নোট রেখে পড়ুন। আর সব প্রশ্নগুলো আলাদা আলাদাভাবে লিখতে চেষ্টা করুন। অনেক সময় দেখা যায় মুখস্থ করার থেকে লিখে লিখে পড়লে পড়া বেশী মনে থাকে। যা আপনার পরীক্ষার হলে ইতিবাচক ভূমিকা রাখে।
  • গ্রুপ স্টাডি করতে পারেন। গ্রুপ স্টাডি আপনার পরীক্ষার ভালো প্রস্তুতিতে সহায়ক হবে। নিজের পড়ার মান পরীক্ষা করতে আপনার বন্ধুর সাহায্য নিতে পারেন। কিন্তু যাদের দলে বসে পড়তে সমস্যা হয় তাদের জন্য গ্রুপ স্টাডি না করাই ভালো।
  • সব বিষয় এক সাথে পড়তে না বসে সময় ভাগ করে নিন। প্রতিটা বিষয়ের জন্য আলাদা সময় নির্ধারণ করুন। এতে করে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে ও পড়া গুলিয়ে যাবে না।
  • পরীক্ষার দিনে আপনার লিখার ধরণ বা লিখার ক্ষেত্রে কোন ধরণের প্রশ্ন প্রথমে লিখতে চান সেটা আগে থেকে ঠিক করে রাখুন। যাতে করে কোন অংশ থেকে শুরু করবেন এটা ভাবতে যেয়ে পরীক্ষার হলে সময় অতিবাহিত না হয়ে যায়।
  • পরীক্ষার পড়ার প্রস্তুতির ফাঁকে ফাঁকে বিরতি নিতে ভুলবেন না। একটানা না পড়ে বিরতি নিয়ে পড়ুন এতে আপনার মস্তিষ্কের ধারণ ক্ষমতা বৃদ্ধি পাবে।
  • তাছাড়া পরীক্ষার আগের রাতে দীর্ঘক্ষণ পড়ার টেবিলে থাকবেন না, তাতে আপনার শরীর খারাপ করার সম্ভাবনা থেকে যায়।
  • পরীক্ষার সময়গুলোতে পুষ্টিকর খাবার গ্রহণ করুন। পর্যাপ্ত পানি পান করুন। এতে আপনি সুস্থ থাকবেন সাথে পরীক্ষার সময়গুলোতে আলাদা উদ্যমও পাবেন।

পরীক্ষার পূর্ব প্রস্তুতির একটি অন্যতম বড় উপাদান হল আত্মবিশ্বাস। নিজের উপর আত্মবিশ্বাস বজায় রাখুন দেখবেন আপনার প্রস্তুতি নিঃসন্দেহে ভালো হবে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply