পাহাড় ভ্রমণ বা হাইকিং এ যাওয়ার আগে যে জিনিসগুলো অবশ্যই সাথে নেবেন

Essential Things Before Going For Hikingহাইকিং (hiking) বা ট্র্যাকিং (tracking) শব্দদুটির সাথে অনেকেই পরিচিত। আজকাল অনেকের মধ্যেই পাহাড়ে বেড়াতে যাওয়ার প্রবণতা শুরু হয়েছে। আমাদের দেশে গড়ে উঠেছে বিভিন্ন ক্লাব যারা নিয়মিত পাহাড়ে ভ্রমণের আয়োজন করে চলেছে। আপনি হয়তো একজন অভিজ্ঞ হাইকার অথবা একদমই নতুন। তাই নিজের নিরাপত্তার (safety) জন্য কিছু জিনিস সাথে নিন যা আপনার হাইকিং বা ট্র্যাকিংকে করে তুলবে অনেকটাই নিরাপদ আর আনন্দময় । এসব জিনিস সাথে রাখা শুধু হাইকিং এর জন্যই নয় বরং যে কোন অপরিচিত স্থানে বেড়াতে যাবার জন্য অপরিহার্য।

হাইকিং এ যাওয়ার আগেই সে স্থান সম্পর্কে ভালভাবে জেনে নিন। যাতায়াত ব্যবস্থা কেমন (transport), কেমন খরচ হবে (cost), থাকা-খাওয়ার ব্যবস্থা (residence), কোন বিপদের সম্ভাবনা আছে কি না ইত্যাদি। জেনে নিন আবহাওয়ার অবস্থা। বেশি গরমের দিনে বা বর্ষাকালে হাইকিং এ যাওয়া থেকে বিরত থাকুন।

  • ব্যাগ (bag) সাথে নিন একটি মজবুত এবং বড় সাইজের ব্যাকপ্যাক। কারণ আপনার যাবতীয় জিনিসপত্র এখানেই রাখতে হবে। মজবুত এবং ভাল ব্র্যান্ডের ব্যাকপ্যাক (backpack) কিনুন কারণ আপনি নিশ্চয় চাইবেন না বেড়ানোর মাঝপথে আপনার জিনিসপত্র ব্যাগ ছিঁড়ে মাটিতে গড়াগড়ি খাক।
  • ম্যাপ এবং কম্পাস (map and compass) সাথে নিন একটি ম্যাপ (map) এবং কম্পাস (compass)। এই দুটি জিনিসকে আলাদা না ভেবে একটি টিম হিসেবে দেখুন। কারণ শুধুমাত্র এদের যে কোন একটি আপনাকে পথ দেখাতে পারবে না।
  • পানি(water) সাথে অবশ্যই পানি রাখুন। এমনকি আপনি ১ ঘণ্টার জন্য হাইকিং এ গেলেও। কারণ যে কোন পরিস্থিতিতে আপনার পানি দরকার হতে পারে। পানি রাখার জন্য মজবুত ফ্লাক্স বা বোতল কিনে নিন।
  • টর্চ লাইট (torch light) অবশ্যই একটি টর্চ নিন সাথে। যদি আপনার বেড়ানোর সময়সীমা দিনের আলো থাকা অবস্থাতেই শেষ হয়ে যায় তারপরেও। সম্ভাব্য বিপদ সম্পর্কে আপনি আগেভাগে জানতে পারবেন না। তাই সতর্ক থাকাটা জরুরি। টর্চ ব্যাগে নেয়ার আগে দেখে নিন তাতে ফুল চার্জ আছে কি না।
  • খাবার (food) হাইকিং এ যাওয়ার আগেই ভালভাবে পানি এবং খাবার খেয়ে নিবেন। কারণ আপনি একটি পরিশ্রমের কাজ করতে যাচ্ছেন, তাই শক্তি দরকার। এছাড়াও সাথে নিন প্যাকেট করা খাবার। হালকা, শুকনো এবং পুষ্টিকর খাবারকে এই ক্ষেত্রে প্রাধান্য দিন।
  • ম্যাচ বা অন্যান্য আগুন জ্বালানোর উৎস (match or lighter) অবশ্যই ম্যাচ বা অন্যকোন আগুন জ্বালানোর উৎস সাথে নিন। ম্যাচ ভিজে যাওয়ার আশংকা থাকতে পারে। তাই ম্যাগনেশিয়াম লাইটার কিনে নিতে পারেন। হাইকিং এর সরঞ্জাম বিক্রি করে এমন যে কোন দোকানেই এটা পেয়ে যাবেন।
  • ছুরি এবং প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম (knife and first aid box) সাথে নিয়ে নিন একটি ধারালো ছুরি। ৩-৪ ইঞ্চি দৈর্ঘ্যের ছুরি ই যথেষ্ট। নিন প্রাথমিক চিকিৎসার সরঞ্জামও। পাহাড়ে থাকা অবস্থায় কোনভাবে আঘাত পেলে এটা কাজে লাগবে।
  • হুইসেল বা বাঁশি (whistle) খুবই গুরুত্বপূর্ণ এই জিনিসটি ব্যাগে নয় বরং নিজের পকেটে বা গলায় ঝুলিয়ে রাখুন। আপনি পা পিছলে পড়ে যেতে পারেন অথবা পথ হারিয়ে ফেলতে পারেন। তখন এই বাঁশি ই আপনাকে খুঁজে পেতে সাহায্য করবে আপনার সঙ্গীদের।

এগুলো ছাড়াও আরও কিছু দরকারি জিনিস যেমনঃ নাইলনের দড়ি, বড় প্লাস্টিক ব্যাগ, আপনার পরিচয় পত্র, টয়লেট টিস্যু সাথে নিয়ে নিন। আর উপভোগ করুন নিরাপদ এবং দুশ্চিন্তা মুক্ত হাইকিং (hiking)

আরো পড়ুন
ভ্রমণে যাওয়ার আগে যে কয়টি বিষয় অবশ্যই মনে রাখবেন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply