ফেসবুকের মাধ্যমে ক্রেতা আকর্ষণঃ ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য ৪টি পরামর্শ

How Small Business Can Use Facebook Fan Page To Get More Clients

facebook-marketing-aবর্তমানে ক্রেতাদের আকর্ষণ করার অন্যতম সহজ এবং কার্যকরী উপায় হচ্ছে ফেসবুক মার্কেটিং (Facebook Marketing)। কিছু সাধারণ বিষয়ে মনোযোগ দিলে ফেসবুক থেকে প্রচুর ক্রেতা অর্জন করা সম্ভব। একই সাথে বাড়ানো সম্ভব পণ্য বা সেবার প্রচারও।

এই লেখাটিতে ব্যবসা প্রতিষ্ঠান গুলো কিভাবে ফেইসবুক ব্যবহার করে ক্রেতা সংগ্রহ করে তা আলোচনা করবো  ( how business uses Facebook to get clients) ।

১. পেইজের প্রোফাইল  এবং কাভার ফটো নির্বাচন করুন সঠিকভাবে( Use Facebook cover photo correctly )

যখনই কেউ একটি ফেসবুক পেজে যায়, সর্বপ্রথমে তাঁর দৃষ্টি পড়ে কাভার ফটো এবং প্রোফাইল ফটোর দিকে। তাই ক্রেতার মনে আপনার ব্যবসা সম্পর্কে ইতিবাচক ধারণা তৈরি করতে এই দুটি জিনিস অনেক বেশি গুরুত্ব বহন করে।

  • কাভার ফটো হতে হবে রঙ্গিন। সবচেয়ে ভাল হয় আপনি যে পণ্য বা সেবাটির জন্য মার্কেটিং করছেন তার বেশ কিছু ছবি সমন্বিত করে কাভার ফটো তৈরি করলে। এতে করে আপনার পণ্য সম্পর্কে ক্রেতা প্রথমেই একটি ভাল ধারণা পেয়ে যাবেন। ধরা যাক, আপনার একটি বুটিক শপ আছে। এই ক্ষেত্রে পেইজের কাভার (Facebook fan page cover photo)  হতে পারে, আপনার সবচেয়ে ভাল ডিজাইনের বেশ কিছু পোশাকের ছবির সমষ্টি।
  • পেইজের প্রোফাইল ফটোর বর্তমান সাইজ 160×160 পিক্সেল। এই ছোট পরিসরে যতটা পরিচ্ছন্ন ভাবে সম্ভব আপনার ব্র্যান্ডকে উপস্থাপন করুন। এখানে লিখতে পারেন আপনার ব্রান্ডের নাম অথবা লোগোটি।

২. সরাসরি বিক্রয়ের পরিবর্তে ক্রেতার সাথে সম্পর্ক তৈরি করুন (Make relation with clients):

ফেসবুকে সরাসরি কোন পণ্য বিক্রয়ের বিজ্ঞাপন যে কেউই এড়িয়ে যায়, এমনকি আপনিও। তাই ক্রেতার মনে “আপনি পণ্য বিক্রয়ের চেষ্টা করছেন” এই ধারণার পরিবর্তে “আপনি তার নানা ভাবে উপকার করছেন” এমন ধারণা জন্মানোর চেষ্টা করুন।

  • বিজ্ঞাপন বা ওয়েবসাইটের লিঙ্ক প্রচারের সবচেয়ে উপযুক্ত পদ্ধতি হচ্ছে কোন ছবির সাথে তা যুক্ত করে দেয়া। এই ক্ষেত্রে ছবিটি এমনভাবে তৈরি করুন যাতে তা পণ্যের বিজ্ঞাপনের পরিবর্তে সাধারণত আমাদের বন্ধুরা যেমন ছবি শেয়ার করে তেমনটা হয়।
  • লিঙ্ক সরাসরি শেয়ার না করে, তার প্রথমে এমন কিছু লিখুন যাতে তা লিঙ্কটি সম্পর্কে ক্রেতার মনে আগ্রহ সৃষ্টি করে।

৩. ইমেইল আইডি (email) সংগ্রহে বুদ্ধিমত্তার পরিচয় দিন (Grow email list):

ইমেইলের মাধ্যমে মার্কেটিং (email marketing)  করলে তার সাফল্যের সম্ভাবনা অনেক বেশি থাকে। পেইজের ফ্যানদের ইমেইল আইডি যদি সরাসরি চান তবে আপনাকে হতাশ হতে হবে। কারণ সাধারণত কেউ সহজে ইমেইল আইডি প্রকাশ করতে চান না। এক্ষেত্রে নির্বাচন করুন খুব আকর্ষণীয় কোন ছবি, তার সাথে যুক্ত করুন আপনার ওয়েবসাইটের লিঙ্ক। ফ্রি ই-বুক, ফ্রি টিউটোরিয়াল বা সফটওয়্যারের ব্যবস্থা করুন যা ক্রেতা সহজেই পেয়ে যাবেন শুধু মাত্র আপনার ওয়েবসাইটে তার ইমেইল আইডি দেয়ার পরিবর্তে।

৪. পণ্যের ডিসকাউন্ট বা ফ্রি পণ্যের ব্যবস্থা করুন পেইজের ফ্যানদের জন্য (Giveaway and discount for Facebook fans):

ফ্রি বা ডিসকাউন্টে পণ্য পেতে যে কেউই আগ্রহী। আপনার পণ্যের প্রতি ক্রেতা আকর্ষণের অন্যতম পদ্ধতি হতে পারে এটি। ফেসবুকে এসব ফ্রি পণ্য বা ডিসকাউন্টের সংবাদ খুব দ্রুত ছড়ায়, ফলে নিয়মিত ফ্যানদের সাথে আরও অনেক নতুন ফ্যান যুক্ত হবেন যারা হতে পারেন আপনার সম্ভাব্য ক্রেতা। এক্ষেত্রে ফেসবুকে কোন কোড প্রকাশ করতে পারেন যা আপনার ব্যবসা প্রতিষ্ঠানে দেখালে ক্রেতা বেশ কিছুটা ডিসকাউন্ট পাবেন। অথবা আয়োজন করতে পারেন কোন প্রতিযোগিতার, যেখানে অংশগ্রহণকারী প্রথম ১০ জনের জন্য পুরষ্কারের ব্যবস্থা থাকবে।

ফেসবুক পেইজ সম্পর্কিত আমাদের আরও লেখা পড়ুনঃ
১. সোশাল মিডিয়াতে ক্রেতার অভিযোগ যেভাবে সামলাবেন
২. জেনে নিন ফেসবুক পেইজ থেকে পোস্ট করার সঠিক সময়
৩. ফেসবুক ইনসাইট রিপোর্ট থেকে পোস্ট করার আদর্শ সময় বের করে নিন
৪. বিজ্ঞাপন ছাড়াই ফেসবুক রিচ বাড়ানোর পদ্ধতি

কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছিঃ
ফেইসবুক ফ্যান পেইজ নিয়ে আপনার স্ট্রাটেজি কি ( Facebook Marketing Strategy) , ফেসবুক  ব্যবহার করে আপনি কিভাবে বিক্রি বাড়াচ্ছেন তা শেয়ার করুন আমাদের সাথে। অথবা ফেইসবুক  ব্যবহার করে  ক্রেতা সংগ্রহের কৌশল ( how to use Facebook to increase business) লেখাটা নিয়ে আপনার  যে কোনো মতামত জানান।

পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply