তরুণদের জন্য ৭টি প্রয়োজনীয় খাবার

healthy-eating-for-healthy-skinএখনকার তরুণরা মজে আছে ফাস্টফুডে। বার্গার দিয়ে শুরু হচ্ছে সকাল, পিৎজাতে বিকাল হচ্ছে তাদের। রাতেও থাকছে নানা রকমের ভারি খাবার। কিন্তু এইসব খাবার কতটুকু পূরণ করছে শরীরের চাহিদা? চলুন জেনে নিই সাতটি খাবারের নাম, যেগুলি অনেক উপকারী তরুণদের জন্য।

১) খাবারের তালিকায় রাখুন কালোজিরা

নবী করিম সাঃ বলেছেন, “কালোজিরা মৃত্যু ব্যতীত অন্যসকল রোগের মহৌষধ।” রাত জেগে ফেসবুকিং আর দেরিতে ঘুম থেকে ওঠা কিংবা অপর্যাপ্ত ঘুম ইত্যাদি কারণে আজকালকার তরুণরা  চুল পড়া, মাথাব্যথা, অনিদ্রা, আহারে অরুচি, স্মরণ শক্তির দুর্বলতা, পেটে গ্যাস ইত্যাদি সমস্যায় আক্রান্ত হচ্ছে। এই সকল রোগ প্রতিরোধে কালোজিরা দারুণ কাজ করে।

২) সাহায্য নিন উপকারি মধুর

মধু শরীরের জন্য খুবই উপকারী। এতে রয়েছে বিভিন্ন রোগের নিরাময়। মধুতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। মধু মুখের ভেতর রোগজীবাণুর বংশ বৃদ্ধিকমাতে সহায়ক। এছাড়া মধুতে রয়েছে প্রচুর আয়রন। সর্দি, কাশি সহ আরো অনেক রোগে বেশ ভাল কাজ দেয় মধু। সকালের বা বিকেলের নাস্তার খুব পুষ্টিকর উপাদান হিসেবে মধু খুব সহজেই স্থান করে নিতে পারে আপনার খাবারের তালিকায়।

৩) প্রচুর পানি পান করুন

পানি কমায় ক্যান্সারের ঝুঁকি, শরীরে জমে থাকা বর্জ্য দূর করে, ত্বক রাখে পরিষ্কার, বাড়ায় হজম ক্ষমতা, কমায় হৃদরোগের ঝুঁকি। তাই আসুন কোমল পানীয় বাদ দিয়ে প্রচুর পানি পান করি। জীবনের অপর নাম যে পানি!

৪) খুঁজে নিন কম দামি ফলে মহামূল্যবান ভিটামিন

কোন ফলগুলিতে ফরমালিন না থাকার সম্ভাবনা বেশি? সহজ উত্তর। সস্তা ফলগুলিতে। কিন্তু কেন? কেননা দামি ফলগুলির চাহিদা বেশি থাকাতে বিক্রেতারা এইসব ফল সংরক্ষণ করতে চায় বেশি। তাই তো আমলকী, পেয়ারা, কুল, লেবু এইসব থাকে ফরমালিনের আওতার বাইরে। তাই তো বেছে নিতে পারেন এইসব সহজলভ্য সস্তা ফলগুলি, যা আপনার জন্যে বেশ উপকারীও বটে। এসব ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খণিজ উপাদান ও অন্যান্য পুষ্টি পদার্থ।

৫) রসুন আর আদা দিয়ে প্রতিরোধ করুন সর্দি-কাশি

রসুন আর আদা কী শুধুই রান্নায় ব্যবহৃত উপাদান? আসলে তা নয়। তরুণদের জন্যেও রয়েছে রসুন এবং আদার অনেক উপকারিতা। রসুন সর্দি জাতীয় অসুখ কমায়, কমায় হৃদরোগের ঝুঁকি। আর আদাতে রয়েছে অনেক গুণ। আদা বমি ভাব দূর করতে সহয়ক। এটি হজম শক্তি বৃদ্ধি করে। আর গলা খুসখুস বা নাকের সর্দি ভাব তুড়ি মেরে উড়িয়ে দিতে পারেন আদার মাধ্যমে।

৬) ত্বককে সুন্দর করতে বেছে নিন এ খাবারগুলো

টমেটো, গাজর, পাকা পেপে, ব্রকলি এইসব খাবার একসাথে কোন প্লেটে রেখে দেখুন তো কেমন লাগে। এগুলি কে বলে রংধনু খাবার। এক খাবারগুলিতে রয়েছে প্রচুর উপকার। এইসব খাবার আমাদের দেহের প্রতিটি অংশে আলাদাভাবে কাজ করে ভেতর থেকে আরও সুন্দর করে তোলে। অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের দেহকে বিভিন্ন ধরনের রোগের হাত থেকে রেহাই দেয়, রক্তকে শুদ্ধকরে। একটি নতুন গবেষণা মতে, রঙিন ফলমূলে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট ডায়বেটিস রোগীদের স্মৃতিশক্তি ও বোধ শক্তি রক্ষা করে।

৭) চুলের সমস্যা রোধ করুন ওমেগা-৩ ফ্যাটি এসিড দিয়ে

ত্বক এবং চুল। এই দুটিকে ঝলমলে রাখতে ওমেগা ৩ ফ্যাটি এসিডের জুড়ি নেই। ওমেগা ৩ ফ্যাটি এসিড ক্যান্সার সহ বেশ কিছু রোগের নিরাময়কারী হিসেবে কাজ করে। বিভিন্ন ধরণের সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর ওমেগা ৩।

আসুন এই সাতটি খাবার বেছে নিয়ে, বেছে নিই সুস্থ আর সুন্দর জীবন।

ছবি- zenmed.com

 

জীবন ঘনিষ্ঠ যে কোন পরামর্শ  সংক্রান্ত  নতুন প্রকাশনার নিয়মিত আপডেট   আপনার ই-মেইলে  পেতে নিবন্ধন করুন-

শেয়ার করুন-

Leave a Reply