যে ৫টি উপকারিতার জন্য পান করবেন অ্যালোভেরা জুস

aloe-vera-juiceঅ্যালোভেরা (aloe vera) এমন একটি উদ্ভিদের নাম যার গুণের শেষ নেই। এটি ক্যালসিয়াম, সোডিয়াম, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড ও ভিটামিন এ, বি১, বি২, বি৬,ই ও সি তে ভরপুর। অ্যালোভেরার নরম আর রসালো পাতার জুস ঔষধি, প্রসাধনী এবং স্বাস্থ্যচিকিত্সায় সেই প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। মিশরীয়রা এই ভেষজ উদ্ভিদটির গুণে মুগ্ধ হয়ে এটিকে “অমরত্ব উদ্ভিত” নামে আখ্যায়িত করে। আজো আমরা আমাদের বিভিন্ন স্বাস্থ্য ঘটিত সমস্যার মহাঔষধ হিসেবে অ্যালোভেরা ব্যবহার করে আসছি।

১) ডায়াবেটিস প্রতিরোধক(prevention of diabetes)

ডায়াবেটিস রোগীদের জন্য অ্যালোভেরা ভীষণ উপকারী। কেননা এটি রক্তে সুগারের পরিমাণ ঠিক রাখে এবং দেহে রক্ত সঞ্চালন সহনীয় পর্যায় রাখতে সাহায্য করে, তবে অ্যালোভেরা জুস আপনার ডায়াবেটিস প্রতিরোধক হিসেবে ব্যবহারের আগে অবশ্যই আপনার ডাক্তারের পরামর্শ নিন।

২) হজম সংক্রান্ত সমস্যা প্রতিরোধ(digestive cure)

অ্যালোভেরা অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধি করে অন্ত্রে প্রদাহ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া রোধ করে। অ্যালোভেরা সব ধরণের হজম সংক্রান্ত সমস্যা কমিয়ে দেয়। তাই পান করুন অ্যালোভেরা জুস।

৩) মাংসপেশি ও জয়েন্টের ব্যথা রোধকারী(prevention of muscle and joint pain)

অ্যালোভেরা জেল মাংসপেশি ও জয়েন্টের ব্যথা উপশমে খুব ভালো কাজ করে। ব্যথা উপশমে এই জেল বার বার ব্যবহার করুন।

৪) স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাতে(for weight-loss)

অ্যালোভেরা জুসের আর একটি অন্যতম উপকারিতা হল স্বাস্থ্যকর উপায়ে ওজন কমানো। আপনি হয়তো নানা উপায়ে ওজন কমাতে চেষ্টা করেছেন আর জিমে গিয়ে ব্যায়াম করতে করতে ক্লান্ত হয়ে পরেছেন। প্রাকৃতিক উপায়ে ওজন কমাতে চান? অ্যালোভেরা জুস প্রাকৃতিক উপায়ে আপনার ওজন কমিয়ে দেবে।

৫) ঠাণ্ডা ও কফ প্রতিরোধক(prevention of common cold)

যারা প্রতিনিয়ত ঠাণ্ডা, কফ, ফ্লু ও ঠাণ্ডা জনিত সমস্যায় ভোগেন তারা প্রাকৃতিক উপায়ে এর প্রতিকার পেতে অ্যালোভেরা জুস গ্রহণ করে দেখুন। অ্যালোভেরাতে উপস্থিত ভিটামিন সি কন্টেন্ট ঠাণ্ডা প্রতিরোধে ভালো ভূমিকা রাখে। অ্যালোভেরা কাণ্ড নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করতে পারেন আবার কিছুটা পানির সাথে চটকে জুস বানিয়ে নিতে পারেন।

তাছাড়া অ্যালোভেরা জেল(aloe vera jel) পেতে গাছের কাণ্ড থেকে গড়িয়ে পড়া রস পাত্রে জমিয়ে রাখুন। আপনার সুস্বাস্থ্য নিশ্চিত করতে অ্যালোভেরার থেকে ভালো কার্যকরী উপাদান আর দ্বিতীয়টি হয়না।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply