যে ৫টি অভ্যাস আপনাকে আত্মতৃপ্তি দেবে সারাক্ষণ

self_improvementমানুষ অভ্যাসের দাস। প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে আমরা হাজারো অভ্যাসের মাঝে বসবাস করি, যা আমাদের কাজের মাধ্যমেই সৃষ্টি হয়। কিছু অভ্যাসের ভালো দিক থাকে যা আমাদের আত্মতৃপ্তি দেয় সবসময়। ভালো অভ্যাস গুলোকে সনাক্ত করে আমাদের অনুপ্রেরণা এবং আত্মউন্নয়নের কাজে লাগাতে পারি। তাই জেনে নিন কোন অভ্যাস গুলো আপনাকে আত্মতৃপ্তি দেবে।

  • নিয়মিত প্রার্থনা করুন। যার যার ধর্ম অনুযায়ী প্রতিদিন প্রার্থনা করার অভ্যাস গড়ে তুলুন এবং সেটা সময়মত করুন। দেখবেন নিজেকে কেমন হালকা এবং ফুরফুরে লাগছে।
  • পরিবারের যত্ন নেওয়া। পরিবারের দায়িত্ব পালন এবং যত্ন নেওয়া প্রতিদিনের কাজের প্রধান অংশে রাখুন। আপনার যত্নে পরিবারের সবাই যখন হাসি খুশি থাকবে তখন সেটা আপনাকে আত্মতৃপ্তি দেবে সারাক্ষণ। তাই প্রার্থনার সাথে এটি নিয়মিত অভ্যাসে রাখুন।
  • নিজের অর্জনগুলো মনে রাখুন। প্রতিদিন দিনের শুরুতে একটা নির্দিষ্ট সময়ে আপনার জীবনের অর্জনগুলো মনে করার অভ্যাস করুন। এটি আপনাকে উৎসাহ ও আত্মতৃপ্তি দেবে ভবিষ্যতের কাজগুলো সাফল্যের সাথে করার জন্য।
  • আগাম প্রস্তুতির অভ্যাস। যে কোন কাজ করার জন্য পূর্ব প্রস্তুতি সে কাজের সাফল্য নিশ্চিত করে। যা আপনাকে এগিয়ে রাখবে এবং মানসিকভাবে তৃপ্তি দেবে। তাই সকল কাজের জন্য আগাম বা পূর্ব প্রস্তুতি নেওয়ার অভ্যাস গড়ে তুলন।
  • নির্ধারিত সময়ে কাজ শেষ করার অভ্যাস। নির্ধারিত সময়ের ভেতরে কাজ শেষ করলে স্নায়ু চাপ থেকে মুক্তি পাওয়া যায় এবং কাজটি ভালভাবে শেষ করা যায়। কাজের চাপ অনুভব হয় না যা আপনাকে মানসিকভাবে শান্তি দেবে।

উপরোক্ত কাজ গুলোকে অভ্যাস হিসাবে নিন। কারণ মানুষ স্বভাবজাত ভাবে শুধুমাত্র অভ্যাসগুলোকে নিয়মিত পালন করতে পারে, কাজ নয়।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।

Leave a Reply